আন্তর্জাতিকটাইমলাইন

রামায়ণ মহাভারতের কাহিনি শুনেই কেটেছে ছোটবেলা, আত্মজীবনীতে লিখেছেন বারাক ওবামা

প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা (barack obama), সম্প্রতি তার আত্মজীবনী ‘A Promised Land’ প্রকাশ করেছেন। এই আত্মজীবনী প্রকাশ হওয়ার পর থেকেই সারা বিশ্বজুড়ে হইচই শুরু হয়ে গিয়েছে। প্রথম কৃষ্ণাঙ্গ  মার্কিন রাষ্ট্রপতির জীবন সম্পর্কে জানতে আগ্রহী হয়েছেন অনেকেই।

আত্মজীবনীতে ভারত প্রসঙ্গে  বহু কথা লিখেছেন বারাক ওবামা। তবে তার মধ্যে অবশ্যই অন্যতম প্রথম কৃষ্ণাঙ্গ  মার্কিন রাষ্ট্রপতির সাথে ভারতের দুই মহাকাব্য রামায়ণ ও মহাভারত এর সম্পর্ক।  আত্মজীবনীতে তিনি লিখেছেন, এই দুই মহাকাব্যের সাথে তার যোগ ছোটবেলা থেকেই। ভারতে কোনোদিন পা না দিয়েও, ভারতের সংস্কৃতির প্রতি তার আকর্ষণ তৈরি করেছে রামায়ণ ও মহাভারত।

ওবামা লিখেছেন, তার ছেলেবেলা কেটেছে ইন্দোনেশিয়ায়। সেখানেই তিনি নিয়মিত ভাবে রামায়ণ ও মহাভারত শুনতেন। পূর্ব গোলার্ধের ধর্মচর্চা নিয়ে আগ্রহই তাকে এই মহাকাব্য দুটি শুনতে আগ্রহী করে তুলেছিল। এমনকি ভারতীয় রান্না থেকে সিনেমা সব কিছুতেই তার বিশেষ আগ্রহ ছিল সে সময়। কলেজে ভারতীয় ও পাকিস্তানি সহপাঠীদের দৌলতে তিনি ডাল আর কিমা রান্না করতেও শিখেছিলেন।

এই আত্মজীবনী বারাক ওবামা শুরু করেছে ২০০৮ সালে তার প্রেসিডেন্ট নির্বাচনের শুরু থেকে। শেষ করেছেন পাকিস্তানে লাদেন হত্যা দিয়ে। সারা বিশ্বের নানান প্রসঙ্গে নিজের সুচিন্তিত মতামত আত্মজীবনীতে লিখেছেন বারাক ওবামা। ভারতের  রাজনৈতিক নেতা ও রাজনীতির সম্পর্কেও লিখেছেন তিনি। ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং কে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন তিনি। তবে রাহুল গান্ধী সম্পর্কে তিনি যে আশাবাদী ছিলেন না তাও লিখেছেন তিনি

Back to top button