টাইমলাইনখেলাক্রিকেট

আবার বিশ্রামে কোহলি, যাচ্ছেন না জিম্বাবোয়ে সফরে, লোকেশ রাহুলকে নিয়েও ঝুঁকি নিতে নারাজ BCCI

বাংলা হান্ট নিউজ ডেস্ক: আশঙ্কা করা হচ্ছিল যে জিম্বাবোয়ের মাটিতে আয়োজিত হতে চলা তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে অংশ নেবেন বিরাট কোহলি। সেই নিয়ে নানা মুনির নানা মত শোনা গিয়েছিল। তবে সেই যাবতীয় জল্পনার অবসান ঘটিয়ে দিলো বিসিসিআই। গতকাল রাতে প্রকাশিত জিম্বাবুয়ে সফরের দলে বিরাট কোহলি কে অন্তর্ভুক্ত করেননি জাতীয় নির্বাচকরা। শুধু তাই নয় দীর্ঘদিন ধরে মাঠের বাইরে থাকা লোকেশ রাহুল, যিনি বর্তমানে রিহ‍্যাব করে সম্পূর্ণ সুস্থ হওয়ার পথে তাকেও এই সিরিজে পাঠাচ্ছেন না নির্বাচকরা। জানা গিয়েছে বিশ্বকাপের আগেই এই ছোটখাটো সিরিজে তাকে মাঠে নামিয়ে কোনরকম ঝুঁকি নিতে চায় না ভারতীয় ক্রিকেট বোর্ড।

কিছুদিন আগেই সমাপ্ত হওয়া ইংল্যান্ড সফরে বিরাট কোহলি নিজের সেরা ছন্দের ধারেকাছে ছিলেন না। টেস্ট, টি-টোয়েন্টি এবং ওয়ান ডে তিনটে ফরম্যাটেই অত্যন্ত বিশ্রী ফর্মে ছিলেন তিনি। ৬ ইনিংসে তিনি মাত্র ৭৫ রান করেছেন সেই সিরিজে। তারপর থেকেই তার ব্যাটিং পারফরম্যান্স নিয়ে সমালোচনার ঝড় উঠেছিল। এরইমধ্যে শোনা গিয়েছিল যে বিরাট কোহলি নিজেই চেয়ে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকে বিশ্রাম নিয়েছেন। সেই ঘটনা বিতর্কে আরও উসকে দিয়েছিল।<span;> এরপর অনেকে আশঙ্কা করেছিলেন যে বিসিসিআই জিম্বাবোয়ে সফরে ওডিআই সিরিজ খেলতে যেতে চলা ভারতীয় দলে বিরাট কোহলিকে অন্তর্ভুক্ত করবেন, যাতে সরাসরি এশিয়া কাপের মতো হাই-ভোল্টেজ প্রতিযোগিতায় মাঠে ফিরতে না হয় প্রাক্তন ভারত অধিনায়ককে। কিন্তু বাস্তবে তেমনটা হলো না। এখন সরাসরি এশিয়া কাপেই মাঠে নামবেন বিরাট।

কোহলির জিম্বাবোয়ে সফরে যাওয়া নিয়েও তৈরি হয়েছিল বিতর্ক। এই নিয়ে মন্তব্য করে বিতর্ক তৈরি করছিলেন প্রাক্তন নিউজিল্যান্ড অলরাউন্ডার স্কট স্টাইরাস। প্রাক্তন কিউয়ি তারকা জানিয়েছিলেন যে জিম্বাবোয়ে সফরে গিয়ে কোনও লাভ হবে না বিরাট কোহলির। হয়তো কোহলি একটি সস্তার শতরান পেয়ে যাবেন কিন্তু তাতে আখেরে লাভ কিছু হবে না প্রাক্তন ভারত অধিনায়কের। তিনি ব্যক্তিগত ভাবে চাইছিলেন না যে বিরাট জিম্বাবোয়ে যাক। তবে শেষপর্যন্ত তার ইচ্ছাই পূর্ণ হলো।

জিম্বাবোয়ের মাটিতে আয়োজিত হতে চলা এই সিরিজে মূলত সেই ক্রিকেটারদের নেওয়া হয়েছে যাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ করার সম্ভাবনা খুবই কম। দীর্ঘদিন পর চোট কাটিয়ে দলে ফিরেছেন তারকা পেসার দীপক চাহার।

জিম্বাবোয়ে সফরের জন্য ঘোষিত ভারতীয় স্কোয়াড: শিখর ধাওয়ান (অধিনায়ক), রুতুরাজ গায়কওয়াড়, শুভমান গিল, দীপক হুডা, রাহুল ত্রিপাঠি, ঈশান কিষান (উইকেটরক্ষক), সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল, আবেশ খান, প্রসিদ্ধ কৃষ্ণা, মহম্মদ সিরাজ, দীপক চাহার

Related Articles