টাইমলাইনখেলাক্রিকেট

বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে একঝাঁক তরুণ ক্রিকেটার, ক্ষতির সম্মুখীন ভুবনেশ্বর, বাদ তারকা ক্রিকেটার

বাংলা হান্ট ডেস্কঃ ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে নতুন মরশুমে বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের তালিকা প্রকাশিত করা হল। প্রত্যেকবারের মতো দীর্ঘ কয়েক মাসের পারফরম্যান্সের ভিত্তিতে এই চুক্তিতে নতুন করে বেশ কয়েকটি নামের অন্তর্ভুক্তি ঘটেছে। তেমনি বাদ পড়তে হয়েছে বেশ কয়েকজন ক্রিকেটারকে। তবে এবার অনেক বেশি পরিমাণে ক্রিকেটারের সংযোজন হয়েছে। কেন্দ্রীয় চুক্তিতে অন্তর্ভুক্ত করা হয়েছে মোট 28 জন ক্রিকেটারের নাম।

গতবছর বেশিরভাগ সময়টাই করোনা ভাইরাস এর কারণে সমস্ত খেলাধুলা বন্ধ ছিল। বছরের একেবারে শেষের দিকে খেলাধুলার শুরু হওয়ার পর ভারতীয় দল অস্ট্রেলিয়ায় গিয়ে অস্ট্রেলিয়াকে হারিয়ে এসেছে এবং দেশের মাটিতে ইংল্যান্ডকে হারিয়েছে। আরে এই সিরিজ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন দলের তরুণ ক্রিকেটাররা। আর সেই পরিশ্রমের ফল দেওয়া হল তাদেরকে। প্রথমবারের মতো বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে অন্তর্ভুক্তিকরণ হল শুভমান গিল, মহম্মদ সিরাজ, অক্ষর প্যাটেলদের। প্রত্যেককেই রাখা হয়েছে বোর্ডের গ্রেড-সি লেভেলে অর্থাৎ প্রত্যেকে পেয়ে যাবেন এক কোটি টাকা করে।

বোর্ডের নতুন তালিকা প্রকাশের পর লাভবান হয়েছেন তারকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। তিনি গ্রেড বি থেকে গ্রেড এ-তে উঠে এসেছেন। অপরদিকে কিছুটা হলেও ক্ষতি হল ভুবনেশ্বর কুমারের। ভুবি এ থেকে বি-তে নেমেছেন অর্থাৎ টাকার বিচারেও ক্ষতির মুখে ভুবনেশ্বর কুমার অপরদিকে লাভের মুখে হার্দিক পান্ডিয়া।

এক নজরে দেখে নেওয়া যাক বিসিসিআই এর পুরো তালিকাঃ

গ্রেড-এ+ (সাত কোটি):- বিরাট কোহলি, রোহিত শর্মা, জাসপ্রিত বুমরাহ।

গ্রেড-এ (পাঁচ কোটি):- শিখর ধাওয়ান, কে এল রাহুল, আজিঙ্কা রাহানে, চেতেশ্বর পুজারা, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, মহম্মদ সামি, ঋষভ পন্থ, ইশান্ত শর্মা, হার্দিক পান্ডিয়া।

গ্রেড-বি (তিন কোটি):- ভুবনেশ্বর কুমার, ঋদ্ধিমান সাহা, ময়াঙ্কা আগারওয়াল, উমেশ যাদব, শার্দুল ঠাকুর।

গ্রেড-সি (এক কোটি):- শুভমান গিল, শ্রেয়স আইআর, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, ওয়াশিংটন সুন্দর, মহম্মদ সিরাজ, হনুমা বিহারি, অক্ষর প্যাটেল, নবদীপ সাইনি, দীপক চাহার।

Related Articles

Back to top button