ক্রিকেটটাইমলাইনখেলা

কর নিয়ে দ্বন্দ্ব শুরু বিসিসিআই-কেন্দ্র সরকারের, বিশ্বকাপ বাবদ ৯০৬ কোটি টাকা দিতে হবে সরকারকে

বাংলা হান্ট ডেস্কঃ ফের কর বিতর্ক নিয়ে সংঘাতে জড়িয়ে পড়ল বিসিসিআই (BCCI), ভারত সরকার (Indian Government) এবং আইসিসি (ICC)। শশাঙ্ক মনোহর যখন আইসিসি সভাপতি ছিলেন তখন থেকেই ভারতীয় ক্রিকেট বোর্ড এবং আইসিসির মধ্যে সম্পর্ক মোটেও ভাল ছিলনা। এখন আইসিসির সভাপতি পরিবর্তন হয়েছে তার সত্ত্বেও বিসিসিআই এবং আইসিসির মধ্যে সম্পর্ক যে খুব একটা উন্নতি হয়েছে সেটা বলা সম্ভব নয়। কারণ এখনও পর্যন্ত প্রায়ই কর ছাড় নিয়ে আইসিসি এবং বিসিসিআইয়ের মধ্যে দ্বন্দ্ব লেগেই থাকে।

2021 সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ভারতের মাটিতে। সেই কারণে কর বাবদ কেন্দ্র সরকারকে এক বিরাট পরিমাণ অর্থ দিতে হবে বিসিসিআইকে। এছাড়াও টুর্নামেন্ট ফি বাবদ আইসিসিকে দিতে হবে 226 কোটি টাকা। ইতিমধ্যে কেন্দ্র সরকার কর ছাড় দেওয়ার ব্যাপারে কিছুটা নরম মনোভাব প্রকাশ করলেও আইসিসির তরফ থেকে পরিষ্কারভাবে জানিয়ে দেওয়া হয়েছে টুর্নামেন্ট ফি-তে কোন প্রকার ছাড় দেওয়া হবে না। আর সেই কারণেই কর ছাড় এবং টুর্নামেন্ট ফি নিয়ে ফের একবার আইসিসি এবং বিসিসিআই এর মধ্যে দ্বন্দ্ব লাগতে পারে। সব মিলিয়ে বিসিসিআইকে 906 কোটি টাকা কর দিতে হবে কেন্দ্র সরকারকে।

যদিও কেন্দ্র সরকার কর ছাড় দিতে রাজি হয় তাহলেও ফি বাবদ আইসিসিকে বিরাট পরিমাণ অর্থ দিতে হবে বিসিসিআইকে। আইসিসি টুর্নামেন্ট ফি-তে কোন প্রকার ছাড় দেবে না বলে আগেই জানিয়ে দিয়েছে। এছাড়াও কর ছাড় দেওয়ার ব্যাপারে বিসিসিআইকে দ্রুত সিদ্ধান্ত নিতে বলা হয়েছে। এদিকে কেন্দ্র সরকার এখনও পর্যন্ত কোন সিদ্ধান্ত জানায় নি। যদি এই ব্যাপারে খুব বেশি দেরি করে বিসিসিআই তাহলে টুর্নামেন্ট সরিয়ে নিয়ে যাওয়া হবে সংযুক্ত আরব আমিরশাহিতে এমনটাই জানিয়ে দিয়েছে আইসিসি। যা ভারতীয় ক্রিকেট বোর্ডের জন্য একেবারেই ভালো হবে না। আর তাই এই মুহূর্তে খুব চাপে রয়েছে সৌরভ গাঙ্গুলির বিসিসিআই।

Back to top button