টাইমলাইনকলকাতা

সাবধান! ভুলেও ধরবেন না এই ধরণের ফোন কল, সতর্কবার্তা জারি করল কলকাতা পুলিশ

বাংলাহান্ট ডেস্কঃ এয়ারটেল গ্রাহকদের ফোনে কেওয়াইসি (KYC) বিষয়ক কোন ফোন গেলেই, সতর্ক হয়ে যাবেন- সরাসরি জানিয়ে দিল কলকাতা পুলিশ (Kolkata Police)। সম্প্রতি এয়ারটেল গ্রাহকদের কাছে কেওয়াইসি বিষয়ক একটি ফোন কল আসছে। এ এক নতুন জালিয়াতি শুরু হয়েছে বলে সতর্ক করল কলকাতা পুলিশ।

বিশেষত এয়ারটেল গ্রাহকদের কাছে ফোন কলটা আসছে এবং ফোনের অপ্রান্ত থাকা ব্যক্তিটি গ্রাহককে KYC জমা দেওয়ার বিষয়ে বলছেন। সেই কারণে তাঁর থেকে বিভিন্ন তথ্যও জানতে চাইছে। এই ফাঁদে পা দিলেই ঘোর বিপদের সম্মুখীন হতে হবে আপনাকে।

এই অপরাধের শিকড় খুঁজে পেতে এবার ফুল ফর্মে কাজ শুরু করে দিয়েছে কলকাতা পুলিশ। কলকাতা পুলিসের যুগ্ম কমিশনার (ক্রাইম)- এর পক্ষ থেকে টুইট করে বলা হয়েছে, Airtel KYC নামে এক নতুন ধরনের জালিয়াতি শুরু হয়েছে। লালবাজারের তরফ থেকে সকলকে সতর্ক থাকার কথা বলা হচ্ছে। তবে সমস্যায় পড়লে জালিয়াতি দমন বিষয়ক সেলের হেল্প লাইন নম্বর 8585063104-এ যোগাযোগ করবেন।

প্রসঙ্গত, ATM জালিয়াতির কথা তো সকলেরই নিশ্চয়ই মনে আছে। ফোনের অপ্রান্ত থেকে এক ব্যক্তি ব্যাঙ্কারের পরিচয়ে আপনাকে প্রথমে ATM বন্ধ হওয়ার ভয় দেখাত। তারপর আপয়াঙ্কে নিজের জালে জড়িয়ে আপনার ATM-র সমস্ত তথ্য জানতে চেয়ে লাস্টে আপনার মোবাইলে যাওয়া ম্যাসেজের মধ্যে থাকা কোড নাম্বারটিও জানতে চাইত। আর ওই নাম্বারটি দিয়ে দিলেই ব্যাস। মুহূর্তের মধ্যে ফাঁকা হয়ে যাচ্ছিল গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট।

সেইসময় অনেক পরিশ্রম করে লালবাজার সেই অপরাধের শিকড় খুঁজে বের করতে পেরেছিল। জানা গিয়েছিল,বিদেশি সাইবার হ্যাকাররা এই ধরণের জালিয়াতি করছিল। তেমনি এবার এই Airtel KYC নামে যে নতুন জালিয়াতি শুরু হয়েছে, তার শেষ দেখতে ইতিমধ্যেই মাঠে নেমে পড়েছে কলকাতা পুলিশ।

Back to top button