টাইমলাইনপশ্চিমবঙ্গ

বাংলার মুকুটে নয়া পালক! দেশসেরা ‘তন্তুজ’-কে জাতীয় পুরস্কার দেবে কেন্দ্র, সুখবর দিলেন মুখ্যমন্ত্রী

বাংলা হান্ট ডেস্কঃ বাংলার মুকুটে জুড়তে চলেছে নয়া পালক। অতীতে জাতীয় স্তরে একের পর এক পুরস্কার জিতে গোটা দেশবাসীর সামনে মুখ উজ্জ্বল করেছে বাংলা আর এবার সেই ধারা বজায় রেখে জাতীয় পুরস্কার পেতে চলেছে বাংলার ‘তন্তুজ’ (Tantuja) তাঁত শিল্প। কেন্দ্র সরকারের তরফ থেকে বাংলার হাতে এই পুরস্কারটি তুলে দেওয়া হবে বলে জানা গিয়েছে। ইতিমধ্যে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) টুইট করে এই সুখবরটি সকল বঙ্গবাসীর সঙ্গে ভাগ করে নিয়েছেন।

সূত্রের খবর, বাংলার বস্ত্র শিল্পী বীরেন বসাক এবং জ্যোতিষ দেবনাথ সহ আরো অনেকেই পুরস্কার পেতে চলেছেন। উল্লেখ্য, কেন্দ্র সরকারের বস্ত্র মন্ত্রকের পক্ষ থেকে প্রতিবছর দেশের সেরা তাঁত শিল্প বেছে নেওয়া হয়। এই পুরস্কার প্রদানের ক্ষেত্রে প্রধান ভূমিকা থাকে ‘ডিজাইন ডেভেলপমেন্ট’-এর। সেই বিচারে এ বছর বাংলার তাঁত শিল্প জাতীয় পুরস্কার পেতে চলেছে। আগামী জাতীয় তাঁত বস্ত্র দিবসে বাংলার হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে।

এক্ষেত্রে বাংলার ‘তন্তুজ’ পুরস্কার পাওয়ার পাশাপাশি বস্ত্র শিল্পী জ্যোতিষ দেবনাথ, বীরেন বসাক সহ বাংলার মোট ৯ জনকে পুরস্কার দেওয়া হবে। এদিন মুখ্যমন্ত্রী টুইট করে জানান, “আপনাদের সকলের সঙ্গে একটি খবর ভাগ করে নিতে পেরে আমি অত্যন্ত খুশি। আমাদের বাংলার তাঁত শিল্পের সর্বোচ্চ সমিতি ‘তন্তুজ’ ডিজাইন ডেভলপমেন্টের বিচারে জাতীয় পুরস্কার পেতে চলেছে। জাতীয় তাঁত বস্ত্র দিবসের দিন এই পুরস্কারটি বাংলার হাতে তুলে দেওয়া হবে।”

তিনি আরো জানান, “আমি ন্যাশনাল ডিজাইন এন্ড মার্কেটিং পুরস্কার, সন্ত কবীর পুরস্কার এবং অন্যান্য পুরস্কার পাওয়ার জন্য যথাক্রমে বীরেন বসাক, জ্যোতিষ দেবনাথ এবং বাংলার অন্যান্য সকল তাঁত শিল্পীদের অভিনন্দন জানাই।”

Related Articles

Back to top button