টাইমলাইনভারত

বড় খবরঃ যোগী সরকারের দুর্গা পুজো নিয়ে নিষেধাজ্ঞার বিরুদ্ধে আদালতে পৌঁছাল বাঙালি সমাজ

বাংলা হান্ট ডেস্কঃ উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) করোনা মহামারীর কথা মাথায় রেখে রাজ্যে সার্বজনীন দুর্গা পুজোর আয়োজনে নিষেধাজ্ঞা জারি করেছেন। উনি বলেছেন যে, যারা পুজো করতে ইচ্ছুক তাঁরা যেন নিজের বাড়িতেই মূর্তি বসিয়ে পুজো করেন। সরকারের এই আদেশের বিরুদ্ধে প্রয়াগরাজের বাঙালি সম্প্রদায় হাই কোর্টের দরজায় কড়া নেড়েছে।

প্রয়াগরাজের বাঙালি ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (Bengali Welfare Association) এলহাবাদ হাইকোর্টে এই নির্দেশের বিরুদ্ধে একটি PIL দাখিল করেছে। যদিও, আদালত সেই PIL খারিজ করে দিয়েছে এবং এই মামলায় কোনও হস্তক্ষেপ করবে না বলে জানিয়ে দিয়েছে। ওই আবেদনে প্রয়াগরাজে সার্বজনীন দুর্গা পুজো আয়োজন করার জন্য ছাড় দেওয়ার কথা বলা হয়েছিল।

হাই কোর্ট আবেদনকারীকে জানিয়েছে যে, এই আবেদন জেলা আদালতে দাখিল করা উচিৎ। এর সাথে সাথা আদালত এও বলে যে, প্রশাসন কেন্দ্র সরকারের দিশা নির্দেশ অনুযায়ী সিদ্ধান্ত নেওয়ার জন্য স্বাধীন। যদিও জেলা আদালত করোনার গাইডলাইনের কথা মাথায় রেখে দুর্গা পুজো আয়োজনের অনুমতি দিতে পারে।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সোমবার বলেছিলেন যে, দশহরায় রামলীলার আয়োজনের ঐতিহ্যতে খামতি পড়বে না। রামলীলার আয়োজন হবে, কিন্তু ১০০ এর বেশি দর্শক উপস্থিত হতে দেওয়া যাবে না। করোনার কারণে কড়া ভাবে সামাজিক দূরত্ব পালন করতে হবে। যোগী আদিত্যনাথ বলেছিলেন যে, স্যানিটাইজেশন, মাস্ক আর হাত ধোয়ার নিয়ম কড়া ভাবে পালন করতে হবে।

উনি এও বলেছিলেন যে, রাস্তায় কোনও আয়োজন হবে না, আর না কোনও জুলুস বের করা হবে। উনি বলেছিলেন করোনা মহামারীর কারণে মেলারও আয়োজন হবে না। শুধু তাই নয়, এবারের দুর্গা পুজোর আয়োজন সার্বজনীন ভাবে করা হবে না। যারা পুজো করতে ইচ্ছুক তাঁরা সবাই নিজের বাড়িতে প্রতিমা স্থাপন করে পুজো করতে পারেন।

Back to top button