টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

বড় পদ পেলেন বঙ্গসন্তান, ভারতীয় সেনার গুরুদায়িত্বে বাঙালী লেফটেন্যান্ট জেনারেল অনিন্দ্য সেনগুপ্ত

বাংলাহান্ট ডেস্কঃ ভারতীয় সেনা (indian army) বাহিনীতে বঙ্গসন্তানের বড় পদ লাভ। লে-তে মোতায়েন ভারতীয় সেনা বাহিনীর ফায়ার অ্যান্ড ফিউরি কোরের কমান্ডার জেনারেল হিসাবে দায়িত্ব নিলেন বঙ্গসন্তান লেফটেন্যান্ট জেনারেল অনিন্দ্য সেনগুপ্ত। আজই হাতে তুলে নিলেন এই দায়িত্বভার।

গত বছর নভেম্বরেই এই পদে বহাল হওয়ার কথা ছিল তাঁর। তবে সেই পদ আজ অর্থাৎ বৃহস্পতিবার পূর্বসূরি লেফটেন্যান্ট জেনারেল পিজিকে মেননের হাত থেকে বুঝে নিলেন লেফটেন্যান্ট জেনারেল সেনগুপ্ত। জানা গিয়েছে, এবার থেকে চীনের সঙ্গে আলোচনার সময়, ভারতের হয়ে প্রতিনিধিত্ব করবেন এই বঙ্গসন্তান।

জানিয়ে রাখি, ফায়ার অ্যান্ড ফিউরি কোরের উপরেই রয়েছে চীন এবং পাকিস্তানের সঙ্গে অতিস্পর্শকাতর সীমান্ত এলাকা সামলানোর দায়িত্ব। এমনকি গত তিন দশক ধরে বিশ্বের উচ্চতম ও শীতলতম যুদ্ধক্ষেত্র সিয়াচেনও রক্ষার দায়িত্বে রয়েছে ফায়ার অ্যান্ড ফিউরি কোর।

চীনের সঙ্গে সীমানা বিবাদ ইস্যুতে প্রায় এক বছরেরও বেশি সময় ধরে অতিস্পর্শকাতর লাদাখ সীমান্ত নিয়ে এতদিন ধরে চীন ভারতের মধ্যেকার আলোচনার প্রতিনিধিত্ব করতেন লেফটেন্যান্ট মেনন। এবার এই দায়িত্ব সামলাবেন বঙ্গসন্তান লেফটেন্যান্ট জেনারেল অনিন্দ্য সেনগুপ্ত।

নতুন দায়িত্ব হাতে পেয়ে অনিন্দ্য লেফটেনান্ট জেনারে সেনগুপ্ত বলেন, দেশের সকলকে নিজের দায়িত্ব পালন করতে বললেন তিনি। সেইসঙ্গে যে কোন পরিস্থিতিতে দেশের যে কোন চ্যালেঞ্জের মুখোমুখি হলে, তা মোকাবিল করার জন্যও প্রস্তুত থাকতে বললেন তিনি। সব ক্ষেত্রেই দেশকে এগিয়ে থাকার আহ্বানও করলেন তিনি।

Related Articles

Back to top button