টাইমলাইনভারতকলকাতা

রিপোর্টঃ চাকরি ও অর্থনৈতিক বৃদ্ধির জন্য দেশের সেরা শহর বেঙ্গালুরু, কলকাতা সবচেয়ে খারাপ

বাংলা হান্ট ডেস্কঃ সমীক্ষা বলছে, চাকরি এবং অর্থনৈতিক সমৃদ্ধির বিষয়ে বর্তমান সময়ে দেশের সমস্ত বড় শহরগুলি বেশ খারাপ অবস্থায় রয়েছে। তবে এর মধ্যে বেঙ্গালুরুর (bengaluru) অবস্থা বেশ ভালো হলেও, কলকাতার (kolkata) অবস্থা খুবই শোচনীয়। নেই চাকরি আর নেই অর্থনৈতিক সমৃদ্ধিও। শুধু কলকাতাই নয়, দেশের অন্যান্য বড় শহরগুলোর হালও বেহাল।

Niti Aayog-র রিপোর্ট বলছে, নাগরিকদের অর্থনৈতিক সমৃদ্ধি এবং চাকরি প্রদানের বিষয়ে এগিয়ে রয়েছে বেঙ্গালুরু। ১০০-র মধ্যে পয়েন্ট রয়েছে ৭৯। কিন্তু কলকাতা পেয়েছে মাত্র ৩। এই তালিকায় ঠিক দ্বিতীয় স্থানে রয়েছে ছত্তিশগড়ের রাজধানী রায়পুর (Raipur)।

এরপর ৫৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে উত্তরাখণ্ডের দেরাদুন (Dehradun)। এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে গোয়ার পানাজি (Panaji)। রিপোর্ট বলছে এই তালিকায় মুম্বই, পাটনা পেয়েছে মাত্র ১৭ পয়েন্ট। চেন্নাই ৩৬ এবং দিল্লী পেয়েছে ৪৩ পয়েন্ট।

প্রসঙ্গত, আন্তর্জাতিক জাতিপুঞ্জ বা UN-র পক্ষ থেকে ২০১৫ সালে সারা বিশ্বের দারিদ্র‍্য দূরীকরণের জন্য 17 Sustainable Development Goals নামক একটি পরিকল্পনা গ্রহণ করা হয়। আর সেই 17 SDG অন্তত আটটি সুঠাম অর্থনৈতিক কাঠামো ও চাকরি প্রদানের উপর ভিত্তি করে এই তালিকা প্রস্তুত করা হয়েছে। যেখানে দেখা গিয়েছে। করোনা আবহ বেশিরভাগ রাজ্যের হাল বেহাল করে দিয়েছে।

এই তালিকায় ৭৬ পয়েন্ট পেয়ে প্রথম স্থানে রয়েছে হিমাচল প্রদেশের রাজধানী সিমলা (Shimla), ৭৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে তামিলনাড়ুর কোয়েম্বাত্তুর (Coimbatore), তৃতীয় স্থানে ত্রিবান্দ্রম (Trivandrum) এবং পঞ্চম স্থানে রয়েছে কোচি (Kochi)।

Related Articles

Back to top button