টাইমলাইনটেক নিউজভারত

এবার BSNL-ও আনতে চলেছে 5G নেটওয়ার্ক! দিনক্ষণ জানালেন কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী

বাংলা হান্ট ডেস্ক: অবশেষে দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে চলতি মাসের প্রথম দিন অর্থাৎ ১ অক্টোবর থেকেই দেশে 5G পরিষেবা (5G Service) শুরু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এদিকে, গ্রাহকদের জন্য এই পরিষেবা শুরু করার লড়াইতে অনেকটাই এগিয়ে গিয়েছে Airtel। এই প্রসঙ্গে Airtel-এর তরফে জানানো হয়েছে যে, ইতিমধ্যেই দিল্লি, মুম্বাই, বারাণসী ও ব্যাঙ্গালুরু সহ দেশের আটটি শহরে এই পরিষেবা শুরু হয়েছে।

এছাড়াও, বর্তমানে দেশের বৃহত্তম টেলিকম সংস্থা Reliance Jio জানিয়েছে যে, আসন্ন দীপাবলি থেকেই দেশের কয়েকটি শহরে 5G পরিষেবা শুরু করবে তারা। পাশাপাশি, ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে এই পরিষেবা সারা দেশে কার্যকর করা হবে বলেও জানানো হয়েছে। অপরদিকে, দেশের তৃতীয় বৃহত্তম টেলিকম সংস্থা Vodafone Idea-ও শীঘ্রই 5G পরিষেবা শুরু করার কথা জানিয়েছে। তবে, নির্দিষ্ট কোনো দিনক্ষণ এখনও জানানো হয়নি। এমতাবস্থায় জানিয়ে রাখি যে, এবার রাষ্ট্রায়ত্ত সংস্থা BSNL তার 5G নেটওয়ার্ক চালু করার প্রস্তুতি নিচ্ছে। অন্তত এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Aswini Vaishnaw)।

কবে আসবে BSNL 5G: এই প্রসঙ্গে নয়াদিল্লির প্রগতি ময়দানে অনুষ্ঠিত ইন্ডিয়া মোবাইল কংগ্রেস (IMC) ২০২২-এ টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন যে, BSNL গ্রাহকদের 5G পরিষেবার জন্য বেশিদিন অপেক্ষা করতে হবে না। তিনি জানান, ২০২৩ সালের ১৫ আগস্ট BSNL ভারতে তার 5G পরিষেবা শুরু করবে।

5G নেটওয়ার্ক ৬ মাসের মধ্যেই ২০০ টিরও বেশি শহরে পৌঁছে যাবে: ইন্ডিয়া মোবাইল কংগ্রেস (IMC) ২০২২-এ কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব আরও বলেন যে, আগামী ৬ মাসের মধ্যেই 5G নেটওয়ার্ক দেশের ২০০ টিরও বেশি শহরে পৌঁছে যাবে। পাশাপাশি, আগামী দু’বছরে দেশের ৮০ থেকে ৯০ শতাংশ মানুষকে এই পরিষেবা প্রদানের চেষ্টা চলছে বলেও জানান তিনি।

ashwini vaishnaw,BSNL,BSNL 5G,India,National,Tech news,minister of communications,vodafone idea,Reliance Jio,Airtel,Mukesh Ambani,Narendra Modi,india mobile congress 2022,Bharat Sanchar Nigam Limited

BSNL প্রসঙ্গে মুখ খুলেছেন মুকেশ আম্বানি: এই প্রসঙ্গে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি ইন্ডিয়া মোবাইল কংগ্রেস (IMC) ২০২২-এ 5G পরিষেবা শুরুর আবহে জানান যে, BSNL-এর উপস্থিতি টেলিকম শিল্পে সরকারের উপস্থিতি বজায় রাখবে। এটি ভারসাম্য বজায় রাখতেও সহায়তা করবে। পাশাপাশি, তিনি আশ্বস্ত করেছেন যে, Reliance Jio-র পরিষেবা কেবল অর্থনৈতিক হবে না বরং, তা বিশ্বমানের হবে। এছাড়াও, কিভাবে 5G পরিষেবা দেশের সামনে সবচেয়ে মৌলিক চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়ক প্রমাণিত হবে তার একটি ব্লুপ্রিন্টও উপস্থাপন করেন আম্বানি।

Related Articles