টাইমলাইনভারতআন্তর্জাতিক

রাষ্ট্রপতি পদে বসতেই ভারতীয়দের জন্য সুখবর দিলেন বিডেন, করলেন বড় ঘোষণা

বাংলাহান্ট ডেস্কঃ নতুন সরকার গঠিত হল আমেরিকায়। মার্কিন মসনদের ৪৬ তম রাষ্ট্রপতি হলেন জো বিডেন (joe biden)। বুধবার রাজধানী ওয়াশিংটন ডিসি থেকে শপথ নিলেন ৭৮ বছর বয়সী জো বিডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। পরিবারের প্রায় ১২৭ বছরের পুরনো বাইবেলের উপর হাত রেখে শপথ নিলেন বিডেন। আমেরিকার ইতিহাসে জো বিডেনই হলেন সবথেকে প্রবীণ রাষ্ট্রপতি।

জল্পনা উঠেছিল, বিডেন রাষ্ট্রপতি হলে ট্রাম্পের বিভিন্ন সিদ্ধান্তকে বাতিল করে দেবেন, সেই জল্পনাই সত্যি হল। শপথ গ্রহণের পরই অ্যাকশন মুডে হাজির হলেন জো বিডেন। ক্ষমতা হাতে পেতেই ট্রাম্প সরকারের একের পর এক সিদ্ধান্তে দাড়ি টানলেন বিডেন। নতুন সিদ্ধান্ত গ্রহণের মধ্যে ভারতীয়দের জন্য এক বড় ঘোষণা করলেন বিডেন।

ট্রাম্পের সিদ্ধান্ত বাতিল করতে করতে এক নতুন চুক্তিপত্রে স্বাক্ষর করেন বিডেন। যেখানে বলা হয়, ১.১ কোটি প্রবাসী আমেরিকানদের নাগরিকত্ব দেবে মার্কিন সরকার। যে তালিকায় প্রায় ৫ লক্ষ ভারতীয়েরও নাম রয়েছে। পাশাপাশি ট্রাম্প সরকারের বেশ কিছু সিদ্ধান্তের বদল ঘটান জো বিডেন।

ট্রাম্পের জামানায় যেসকল মুসলিম দেশের উপর মার্কিন সরকারের নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল, তা খারিজ করে দ্রুত ভিসা প্রক্রিয়া চালু করার আদেশ দেন বিডেন। পাশাপাশি WHO-র উপর জারি করা ট্রাম্পের নিষেধাজ্ঞাও তুলে নেন তিনি।সেইসঙ্গে সকলের জন্যই মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করলেন।

বিডেন জানিয়েছেন, বর্তমান সময়ে করোনা মহামারি, জলবায়ু, অর্থনৈতিক সংকট হল সবথেকে বড় সমস্যা। তাই বর্তমানে এগুলো নিয়ে আলোচনা করা জরুরী।

Back to top button