টাইমলাইনভারতআন্তর্জাতিক

চীনের উপর রাগে ফেটে পড়ল বিডেন সরকার, ভারতের প্রশংসায় পঞ্চমুখ আমেরিকা

বাংলাহান্ট ডেস্কঃ আমেরিকার (america) বিদেশ মন্ত্রালয় জো বিডেন (joe biden) সরকারের প্রথম মানবাধিকারের রিপোর্ট পেশ করেছে। যেখানে একদিকে চীনকে কড়া বার্তা যেমন দেওয়া হয়েছে, তেমন অন্যদিকে ভারতের প্রশংসায় পঞ্চমুখ হয়েছে মার্কিন সরকার।

এই রিপোর্টে উইঘুরে মুসলিমদের উপর হওয়া অত্যাচারের প্রতিবাদে চীনকে কড়া বার্তা দেওয়া হয়েছে। অন্যদিকে জম্মু কাশ্মীরের জীবন নতুন স্বাভাবিক ছন্দে ফেরার দিকে এগিয়ে যাওয়ার জন্য ভারতের প্রশংসা করেছে বিডেন সরকার।

ভারতের বিষয়ে বলা হয়, জম্মু কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক করার জন্য সরকার লাগাতার নানান পদক্ষেপ নিয়ে চলেছে। বিভিন্ন পন্থা অবলম্বন করে নানা পরিবর্তন করেছে। বিভিন্ন মাধ্যমের উপর থাকা নিষেধাজ্ঞাকেও সরিয়ে দিয়েছে। এমনকি বন্দি থাকা বিভিন্ন নেতৃত্বদেরও ছাড়িয়ে দিয়েছে। সেইসঙ্গে স্বাভাবিক করা হচ্ছে ইন্টারনেট ব্যবস্থাও।

ধারা ৩৭০ এবং ৩৫ (A) বাতিল করার পর থেকে জম্মু কাশ্মীর আবারও সংবাদের শিরোনামে উঠে এসেছিল। ভারত সরকার জম্মু কাশ্মীরের উপর থেকে এই ধারা তুলে নিয়ে নতুন রূপ দিতে চেয়েছে। কিন্তু অন্যদিকে ভারতের এই সিদ্ধান্ত একেবারেই পছন্দ হয়নি পাকিস্তানের। আন্তর্জাতিক মহলে বহুবার ভারত বিরোধী নানা মন্তব্য করতেও শোনা গিয়েছিল পাক সরকার ইমরান খানকে।

অপরদিকে মার্কিন সরকারের রিপোর্টে, উইঘুরে মুসলিমদের উপর হওয়া অত্যাচারের বিষয়ে চীনকে কড়া বার্তা দেওয়া হয়েছে। সেইসঙ্গে উইঘুর মুসলমান এবং অন্যান্য সংখ্যালঘুদের উপর অত্যাচারের প্রতিবাদ করে অমানবিক আখ্যা দেওয়া হয়েছে। চীনের সিন জিয়াং প্রদেশে উইঘুর মুসলমান এবং অন্যান্য সংখ্যালঘুদের উপর অত্যাচার তাদের মানবাধিকারের বিরুদ্ধে, অমানবিক অপরাধ করেছে চীন সরকার- এমনটাও বলা হয়েছে।

Back to top button