টাইমলাইনটেক নিউজভারত

ড্রাগনকে বড় ধাক্কা অ্যাপেলের! এবার প্রতি ৪টির মধ্যে ১টি iPhone তৈরি হবে ভারতে

বাংলা হান্ট: চিনকে বড় ধাক্কা দিল আমেরিকার প্রযুক্তি সংস্থা অ্যাপল (Apple)। এবার প্রতি চারটি আইফোনের মধ্যে একটি তৈরি হবে ভারতে। আগামী ২০২৫ সালের মধ্যেই এমনটা করতে চলেছে অ্যাপল। ব্রোকারেজ ও গবেষণা সংস্থা জেপি মর্গানের এক গবেষক বুধবার এই কথা জানিয়েছেন।

তাদের ধারণা, চলতি বছরের শেষের মধ্যেই আইফোন ১৪-এর ৫ শতাংশ তৈরি হবে ভারতে। এমন পদক্ষেপ করতে চলেছে অ্যাপল। উল্লেখ্য, চিনের পরেই ভারত হল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোনের বাজার। তাই এখানে এই বিনিয়োগ করলে অ্যাপলের বিপুল লাভ হবে বলে মনে করছে সংস্থা।

তবে হঠাৎ কেন চিন থেকে ব্যবসা গুটিয়ে ফেলতে চাইছে আমেরিকার এই প্রযুক্তি সংস্থা? জানা গিয়েছে, আমেরিকার সঙ্গে চিনের কূটনৈতিক সংঘাত এবং করোনাভাইরাসের কারণে সেই দেশে লকডাউনের ফলে এই সিদ্ধান্ত নিচ্ছে অ্যাপল। শুধু আইফোনই নয়, একইসঙ্গে আরও অন্যান্য পণ্যও তৈরি হতে চলেছে চিনের বাইরে।

রিপোর্ট অনুযায়ী, অ্যাপলের সব দ্রব্যের মোট ২৫ শতাংশ তৈরি হতে চলেছে চিনের বাইরে। এর মধ্যে থাকছে ম্যাকবুক, আইপ্যাড, অ্যাপল ওয়াচ এবং এয়ারপড। ২০২৫ সালের মধ্যেই চিন থেকে ব্যবসা গুটিয়ে ফেলতে চাইছে সংস্থা।

এই মুহূর্তে ভারতকে পাখির চোখ করছে অ্যাপল। উল্লেখ্য, গত ২০১৭ সাল থেকেই ভারতে উইস্ট্রন ও ফক্সকন নামক দু’টি সংস্থার মাধ্যমে আইফোন তৈরি করে তারা। অতিমারির ফলে গোটা বিশ্বেই বিভিন্ন জিনিসের সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে। ইতিমধ্যেই একটি রিপোর্টে দাবি করা হচ্ছে, ভারতে উইস্ট্রনের সঙ্গে যৌথভাবে আইফোন তৈরি করার জন্য চুক্তি করতে চাইছে টাটা গ্রুপ।

Related Articles