টাইমলাইনআন্তর্জাতিক

খনি থেকে মিলল কোহিনুরের চার গুনেরও বড় হিরে, দাম শুনলে চোখ কপালে উঠবেই

বাংলাহান্ট ডেস্কঃ হিরের (diamond) গহনা পরিধানের শখ মানুষের বহুকালের। বিশ্বের হিরেগুলির মধ্যে কোহিনূর (Kohinoor) অন্যতম সেরাগুলির মধ্যে একটি। যা বর্তমানে ১০৫ ক্যারাট। কোহিনূরের প্রায় ৪ গুনেরও বেশী বড় হিরে পাওয়া গেল দক্ষিণ আফ্রিকার এক খনিতে। ৪৪২ ক্যারাটের এই হিরের দাম শুনলে চোখ কপালে উঠবেই ।

দক্ষিণ আফ্রিকার লেজোতোর লেতসেঙ খনি পৃথিবীর অন্যতম বড় ও দুস্পাপ্য হিরেগুলির ভান্ডার। এই খনি থেকে উত্তোলিত হিরে গুলির দামও বেশ চড়া। কয়েক বছর আগে ৯১০ ক্যারেটের গল্ফ বলের আকারের বিরাট হিরে পাওয়া গিয়েছিল এই খনি থেকেই। এবার ৪৪২ ক্যারেটের এই হিরেটিও লেজোতোর লেতসেঙ খনি থেকেই মিলেছে।

সূত্র থেকে জানা যাচ্ছে এই হিরেটির দাম হতে পারে ১৮ মিলিয়ন ডলার বা ১৩৫ কোটি টাকা। বর্তমানে গয়নার বাজারে খানিকটা মন্দার কারনে ছোট হিরের চাহিদা একটু কম হলেও বড় হিরের চাহিদা একটুও প্রভাবিত হয় নি। সঠিক মূল্যেই বিক্রি করা যাবে এই হিরেটি, এমনটাই মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, হীরার দাম নির্ভর করে চারটি বিষয়ের উপর। যথা – রং , কাটিং এর সূক্ষতা, স্বচ্ছতা এবং কত ক্যারেট ওজনের। ক্যারেট সোনার ক্ষেত্রে বিশুদ্ধতার একক। অর্থাৎ সোনার ২৪ ভাগের কত ভাগ সোনা তা বোঝাতেই ক্যারেট ব্যবহৃত হয়। ২৪ ক্যারেট বলতে বোঝায় ২৪ ভাগের ২৪ ভাগই স্বর্ণ অর্থাৎ ৯৯.৯ শতাংশ খাঁটি স্বর্ণ (যা ব্যবহারের অনুপযোগী)। কিন্তু রত্নপাথরের ক্ষেত্রে ক্যারেট হচ্ছে ভরের একক। এক্ষেত্রে ১ ক্যারেট = ০.২ গ্রাম বা ২০০ মিলিগ্রাম।

 

 

Related Articles

Back to top button