টাইমলাইনভারতভাইরালভিডিওরাজনীতি

‘বিল ঠিক আছে, মোদী ঠিক নেই’- কৃষক আন্দোলন থেকে ভাইরাল হল ভিডিও

বাংলাহান্ট ডেস্কঃ কেন্দ্র সরকারের প্রস্তাবিত কৃষি বিল (Agriculture Bill) নিয়ে কৃষকদের বিক্ষোভ ক্রমশই বৃহৎ আকার ধারণ করছে। সম্প্রতি দিল্লীতে হাজার হাজার কৃষক এই আন্দোলনে সামিল হয়েছিলেন। রাজধানীর রাস্তায় অবরোধ করে কৃষকরা তাদের প্রতিবাদে অনড় রয়েছে। এমনকি কৃষকদের বুরারি ময়দানে এসে সরকার পক্ষের সঙ্গে আলোচনার আহ্বানও করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

এদিকে আবার এক সংবাদ সংস্থার পক্ষ থেকে প্রকাশিত বেশ কয়েকটি ভিডিওকে নিয়ে তোলপাড় চলছে স্যোশাল মিডিয়ায়। ভিডিওগুলোতে দেখা যায়, এই কৃষক আন্দোলনের নামে কিভাবে ভিড় বাড়ানো হয়েছে। এই আন্দলনে এমন অনেক মানুষ এসেছেন, যাদের এই কৃষি বিল সম্বন্ধে কোন ধারণাই নেই। তারা শুধুমাত্র ভিড় বাড়াতেই এসেছেন।

সাংবাদিক আন্দোলন মধ্যস্থ এক ব্যক্তিকে এই আন্দলনের বিষয়ে জিজ্ঞেস করলে ব্যক্তিটি বলেন, এই আন্দোলনের প্রতিবাদের বিষয়ে তাঁর কোন ধারণাই নেই। তিনি শুধুমাত্র নিজের কর্মসংস্থানের জন্য এখানে এসেছেন।

কেন্দ্র সরকারের প্রতিবাদকারী অপর একজন জানান, ‘প্রধানমন্ত্রী আমার ফসল বেসরকারীকরণ করতে চাইছেন, তাই আমি প্রতিবাদ দেখাতে এসেছি। সঙ্গে করে গ্রাম থেকে ২-৩ মাসের রেশনও নিয়ে এসেছি। প্রয়োজনে কাজে লাগানো যাবে’।

এমনকি এই আন্দোলনে এমন অনেক মানুষ উপস্থিত রয়েছেন, যারা আন্দোলনে আসল কারণটাই জানেন না। অর্থাৎ, কি কারণে এই কৃষক আন্দোলন হচ্ছে, তাদের সে বিষয়ে কিছুই জানা নেই। তারা শুধুমাত্র কৃষকদের সমর্থন করতে এসেছেন।

আন্দোলনে সামিল আরও এক ব্যক্তিকে এই প্রতিবাদের কারণ এবং বিলের বিষয়ে জানতে চাইলে, তিনি জানান- ‘মোদী জি একদমই ঠিক কাজ করেননি। এতে অনেকেরই অনেক ক্ষতি হয়েছে। তবে বিল ঠিকই আছে, কিন্তু মোদী জি ঠিক নেই’।

এরই মধ্যে সাংবাদিক যখন কিসান একতা সংঘের ছাত্র সংগঠনের এক নেতাকে এবিষয়ে জিজ্ঞেস করেন, তখন তিনি বলেন- ‘আমরা শুধুমাত্র সরকারকে তাঁর ক্ষমতা থেকে সরাতে এখানে আন্দোলনে সামিল হয়েছি’। কিন্তু তাঁকে যখনই কৃষি বলের বিষয়ে জানতে চাওয়া হয়, তখন তিনি শ্লোগান শ্লোগান দিতে দিতে অন্যদিকে চলে যান।

আন্দোলনে সামিল হয়েছিলেন বেশ কয়েকজন আম আদমি পার্টির নেতৃবৃন্দও। তাদের মধ্যে থেকে সাক্ষী গুপ্ত নামে এক নেতা বলেন, ‘আমরা কৃষি বিলের প্রতিবাদের মধ্যে দিয়ে অরবিন্দ কেজরিওয়ালকে সমর্থন করতে এখানে এসেছি’।

অপর একজন আম আদমি পার্টির নেতার আইন সম্পর্কে কোন জ্ঞান না থাকলেও, তারা শুধুমাত্র এই আইনের বিরোধিতা করে কৃষকদের সমর্থন করতে এখানে এসেছে।

Back to top button