টাইমলাইনবিনোদন

টলিউড ভাবেওনি, বিপ্লবী শহিদ ক্ষুদিরাম বসুর বায়োপিক তৈরি হল তেলুগু ইন্ডাস্ট্রিতে, জেনে নিন বিস্তারিত

বাংলাহান্ট ডেস্ক: দক্ষিণী ইন্ডাস্ট্রির (South Film Industry) সাফল‍্য তরী দুর্বার গতিতে ছুটছে। বলিউড, টলিউড যা করে দেখাতে পারেনি সেটাই করে দেখাচ্ছে তামিল, তেলুগু, কন্নড় ছবির ইন্ডাস্ট্রি। এর আগে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ‍্যায়ের ‘আনন্দমঠ’ অবলম্বনে ছবি, আর এবার শহিদ বিপ্লবী ক্ষুদিরাস বসুর (Khudiram Bose) বায়োপিক এনে চমকে দিল তেলুগু ইন্ডাস্ট্রি।

আগামী ডিসেম্বর মাসেই সাতটি ভারতীয় ভাষায় মুক্তি পাবে ‘ক্ষুদিরাম বোস’। পরিচালক বিদ‍্যা সাগর রাজু বলেন, দীর্ঘদিনের গবেষণার পর ক্ষুদিরাম বোস ছবির চিত্রনাট‍্য তৈরি করেছেন তিনি। পরিচালক চান, সকলকে এই মহান তরুণ বিপ্লবী সম্পর্কে জানাতে।


ক্ষুদিরাম বসুর চরিত্রে অভিনয় করেছেন নবাগত অভিনেতা রাকেশ জাগ্রলমুদি। এক বাস্তব চরিত্র, উপরন্তু এমন এক ঐতিহাসিক চরিত্রে অভিনয় করাটা তাঁর কাছে বড়সড় চ‍্যালেঞ্জ ছিল বলে জানান অভিনেতা। তিনি ছাড়াও ছবিতে দেখা যাবে বলিউড অভিনেতা বিবেক ওবেরয় এবং অতুল কুলকার্নিকে।

ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা রয়েছে বিপ্লবী ক্ষুদিরাম বসুর নাম। তরুণ বয়সে যিনি অত‍্যাচারী ইংরেজ শাসকের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন। কিংসফোর্ডকে হত‍্যার চেষ্টায় ধরা পড়ার পর মাত্র ১৮ বছর বয়সে ফাঁসিতে ঝুলেছিলেন ক্ষুদিরাম বসু। ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে তিনি অন‍্যতম কনিষ্ঠ শহিদ বিপ্লবী।

জানা যাচ্ছে, ছবিতে ক্ষুদিরাম বসুর জীবনকাহিনি ছাড়াও ব্রিটিশ শাসিত ভারত এবং স্বাধীনতা সংগ্রাম নিয়ে অনেক তথ‍্য থাকবে। উঠে আসবে বঙ্গভঙ্গের পাশাপাশি রবীন্দ্রনাথ ঠাকুর, স্বামী বিবেকানন্দ, সিস্টার নিবেদিতাদের মতো মনীষীদের ভূমিকাও। অনেক অজানা তথ‍্যও এই ছবি থেকে জানা যাবে বলে খবর নির্মাতাদের তরফে।

উল্লেখ‍্য, ৫৩ তম ইন্টারন‍্যাশনাল ফিল্ম ফেস্টিভ‍্যাল অফ ইন্ডিয়ার প‍্যানোরামা বিভাগে নাম ছিল ছবিটির। সংসদের আগামী শীতকালীন অধিবেশনেও সাংসদদের জন‍্য ছবিটি দেখানো হবে বলে জানানো হয়েছে। ১৭ ডিসেম্বর ছবিটির স্পেশ‍্যাল স্ক্রিনিং হবে বলে খবর।

Related Articles