টাইমলাইনভারত

করোনা সংক্রমণের  মধ্যেই নতুন মহামারি!  আতঙ্ক বাড়ছে রাজস্থান, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশে

করোনার ভাইরাসের বিশ্বব্যাপী মহামারী ছড়িয়ে পড়েছে।  দেশে করোনার সঙ্কটের মধ্যেই এক নতুন মহামারির আশঙ্কা করা হচ্ছে।  রাজস্থান (rajasthan)  ও মধ্য প্রদেশের (madya pradesh) পরে এখন হিমাচলে (himachal Pradesh)  এক হাজারেরও বেশি পাখি মারা গেছে।  এটি এখন দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে যা উদ্বেগের বিষয়।  মধ্যপ্রদেশের ভোপালের একটি পরীক্ষাগারে মৃত পাখির নমুনা প্রেরণ করা হয়েছে।

রাজস্থানের ঝালাওয়াল জেলায় বার্ড ফ্লু নিশ্চিত হওয়ার পরে প্রথমবারের মতো শনিবার কোটা ও পালিতে কাক মারা গেল।  বার্ড ফ্লু এখন পাঁচটি জেলায় ছড়িয়ে পড়েছে।  শনিবার, বরণে ১৯ , ঝালাওয়ারে ১৫  এবং কোটার রামগঞ্জমন্ডিতে আরও 22 টি পাখি মারা গেছে।  কোটা বিভাগের এই তিনটি জেলায় এখন পর্যন্ত ১৭ টি কাক মারা গেছে।  মধ্য প্রদেশের ইন্দোরে আরও ১৩ কাক মারা গিয়েছিল।

হিমাচল প্রদেশের পেঙ্গ বাঁধ অভয়ারণ্যে এক সপ্তাহের মধ্যে এক হাজারেরও বেশি পরিযায়ী পাখি মৃত অবস্থায় পাওয়া গেছে।  রাশিয়া, সাইবেরিয়া, মধ্য এশিয়া, চীন, তিব্বত ইত্যাদির বিভিন্ন প্রজাতির পাখি প্রতিবছর অক্টোবর থেকে মার্চ পর্যন্ত পেং ড্যাম অভয়ারণ্যে আসে।  এখন এই পাখিগুলি হঠাৎ মারা যাচ্ছে।  পাখির ফ্লুর আশঙ্কায় লেকে সব ধরণের কার্যক্রম নিষিদ্ধ করেছে বন্যপ্রাণী বিভাগ।

একটি মাছ রাঙা এবং মেগাপি মারা গেছে বারান জেলায়।  এ ছাড়া পালের সুমেরপুরে বিভিন্ন স্থানে আট টি মৃত্যুর খবর পাওয়া গেছে ।  শনিবার যোধপুরে কোনও মৃত্যু হয়নি, তবে আজ অবধি এখানে ১৫২ টি কাক মারা গেছে।  কোটা বিভাগে বার্ড ফ্লুজনিত কারণে মানুষের মধ্যে আতঙ্ক রয়েছে।

যদি মুরগীতে বার্ড ফ্লু ভাইরাস পাওয়া যায় তবে এটি সবচেয়ে ভয়ানক হয়ে উঠবে।  মুরগি থেকে মানুষের মধ্যে ভাইরাস ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা বেশি।  তাই এই রোগের ছড়িয়ে পড়ায় আশঙ্কার প্রহর গুনছে দেশ।

Back to top button