আন্তর্জাতিকটাইমলাইন

মাটি খুঁড়তে গিয়ে পাকিস্তানে মিলল ১৩০০ বছরের প্রাচীন বিষ্ণু মন্দির, উঠে এল হিন্দু শাহি আমলের ইতিহাস

পাকিস্তানের এক পাহাড়ি এলাকায় খনন কার্য চালানোর সময় প্রাচীন মন্দিরের খোঁজ মিলেছে। প্রাচীন মন্দিরটি হিন্দু শাহি আমলের বলে ধারণা করা হচ্ছে।
ইতালি ও পাকিস্তানের প্রত্নতাত্ত্বিক বিশেষজ্ঞরা উত্তর পশ্চিম পাকিস্তানের সোয়াত শহরে খনন কার্য চালানোর সময় ১৩০০ বছর পুরানো হিন্দু মন্দিরের খোঁজ পেয়েছেন। এক রিপোর্ট অনুযায়ী, পশ্চিম পাকিস্তানের বারিকোট এলকায় খনন কার্য করার সময় প্রত্নতাত্ত্বিকবিদরা মন্দিরটি খুঁজে পেয়েছেন। বিশেষজ্ঞরা জানিয়েছেন যে মন্দিটি ভগবান বিষ্ণুর।

প্রত্নতাত্ত্বিক বিশেষজ্ঞরা বলেছেন, সম্ভবত হিন্দু শাহী কালের সময় ১৩০০ বছর আগে এই মন্দির নির্মান করা হয়েছিল। হিন্দু শাহী সাম্রাজ্য কাবুল ঘাঁটি ও গান্ধারে (বর্তমানের পাকিস্তান) শাসন করতো। খনন কার্যের সময় মন্দিরের কাছে ছাউনি এবং ওয়াচ টাওয়ার পাওয়া যায়। এছাড়াও একটা জলাশয়ের খোঁজ পাওয়া গেছে। হিন্দু সম্প্রদায়ের মানুষজন মন্দিরে প্রবেশের আগে এই জলাশয়ে স্নান করতো বলে অনুমান করা হচ্ছে।

জানিয়ে দি, সোয়াতে বহু বৌদ্ধ ধার্মিক স্থল ও পূজার কেন্দ্র রয়েছে। ইতালিয়ান প্রত্নতাত্ত্বিকবিদদের প্রধান ডক্টর লুকা বলেছেন, সোয়াত শহরে গান্ধার সভ্যতার আমলের এটাই প্রথম মন্দির। এর আগে পাকিস্তানের এই স্থানে বৌদ্ধ মূর্তির সন্ধান পাওয়া গিয়েছিল। তবে মৌলবাদী ও উন্মাদীদের মিলিত ভিড় ভগবান বুদ্ধের বিশালাকার মূর্তিকে ভেঙে টুকরো টুকরো করে দিয়েছিল।

মৌলবীরা ভগবান বুদ্ধের মূর্তিকে ইসলাম বিরোধী বলে ঘোষণা করেছিল। একই সাথে মূর্তিকে ভাঙার জন্য উস্কানি দিয়েছিল। যে জেলায় বিষ্ণু মন্দিরটি পাওয়া গেছে ওই জেলাটি সৌন্দর্য্য ও পর্যটনের জন্য খুবই খ্যাত। পাকিস্তানের ২০ টি শীর্ষ পর্যটন কেন্দ্রের মধ্যে এই এলকার নাম আসে।

Back to top button