fbpx
টাইমলাইনরাজনীতি

বিজেপি সরকারের বিদেশনীতি ব্যার্থ, প্রতিবেশীদের সাথে আমাদের সম্পর্ক খারাপ: অখিলেশ যাদব

বাংলাহান্ট ডেস্কঃ কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধির (Sonia Gandhi) ডাকা বিরোধী দলের বৈঠকে গড়হাজির থাকতে চলেছেন বহুজন সমাজ পার্টির মায়াবতীর, সমাজবাদি পার্টি নেতা অখিলেশ যাদব, দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। অখিলেশ যাদব বলেছেন, বিজেপির সংকীর্ণ মানসিকতার জন্যই দেশের পুরো সিস্টেম রসাতলে যেতে চলেছে। করোনা ভাইরাসের ওপর আমাদের কোনও নিয়ন্ত্রন নেই। বিজেপি সরকারের বিদেশনীতি পুরো ফেল হয়ে গেছে। তিনি আরও বলেছেন, আমাদের সব দেশের সঙ্গে সম্পর্ক খারাপ হয়ে যাচ্ছে।

প্রসঙ্গত, জানিয়ে দি সম্প্রতি নেপালের সঙ্গে ভারতের জমি নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। একই সঙ্গে চীনের সঙ্গেও উত্তেজনা তৈরি হয়েছে। এমনিতেই পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক বরাবরই খারাপ। সেই প্রসঙ্গত টেনেই বিজেপি সরকারকে আক্রমণ করেন অখিলেশ যাদব।

 

বৃহস্পতিবার দলীয় সূত্র মারফৎ জানা গিয়েছে, যাঁরা বৈঠকে যোগ দেবেন বলে মনে করা হচ্ছে, তাঁদের মধ্যে রয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন, ডিএমকের এমকে স্ট্যালিন, এনসিপির শরদ পাওয়ার এবং ইউপিএ এর অন্যান্য শরিকরা।

এর আগেই আমন্ত্রণ গ্রহণের কথা জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়, এছাড়াও বামদলগুলিও তাদের তরফে আমন্ত্রণ গ্রহণের কথা জানিয়েছে। বিরোধী দলের বৈঠকে শিবসেনার এটাই প্রথম উপস্থিতি হতে চলেছে।

গত এপ্রিলে এই বৈঠক হওয়ার কথা ছিল। তবে কয়েকটি দল বিশেষ করে, এনসিপি নেতা শরদ পাওয়ার সেটি পিছিয়ে দেওয়ার পক্ষে ছিলেন, অবশেষে মেনে নেন, যে, নরেন্দ্র মোদি সরকার এবং করোনা ভাইরাসের বিরুদ্ধে কেন্দ্রীয় সরকারের পদক্ষেপ নিয়ে বিরোধীদের একত্রিত হওয়ার প্রয়োজনীয়তা রয়েছে।

তবে অনেকেই বৈঠকে যোগ দেওয়ার মতো রয়েছেন, এক বিরোধী নেতার কথায়, “আমরা আশা করি, এই বৈঠকে শুধুমাত্র পরিযায়ীদের বিষয়টি নিয়েই আলোচনা হবে না, বরং পুরোপুরি অব্যবস্থার অভিযোগ নিয়ে আলোচনা হবে এবং সরকার কতটা ব্যর্থ তা নিয়ে আলোচনা হবে, আগামী দিনে বিরোধীদের কী করণীয় তাও বৈঠকের আলোচ্য বিষয় হবে”।

Back to top button
Close
Close