fbpx
আন্তর্জাতিকটাইমলাইন

ইসলামিক কান্ট্রি ইন্দোনেশিয়ার বিশ্ববিদ্যালয়ে পড়ানো হবে বিজেপির ইতিহাস

ভারতীয় জনতা পার্টির (BJP) ইতিহাসের তথ্য দেওয়া একটি বই ইন্দোনেশিয়ার ইসলামিক ইউনিভার্সিটির পাঠ্যক্রমের অংশ হতে চলেছে। ভারতের লোকসভা নির্বাচনে বিজেপির লাগাতার দুইবার ঐতিহাসিক জয়ের জন্য শিক্ষাবিদরা বিজেপিকে নিয়ে রুচি দেখিয়েছে। শান্তনু গুপ্তার লেখা বই ‘ ভারতীয় জনতা পার্টি- অতীত, বর্তমান এবং ভবিষ্যতের সবথেকে বড় রাজনৈতিক দলের কাহিনী।” আন্তর্জাতিক সম্বন্ধ বিভাগে দক্ষিণ এশিয়ার অধ্যয়নের স্নাতক ছাত্রদের পাঠ্যক্রমের অংশ হবে।

বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্বন্ধ বিভাগের সদস্য হযোজ মিন ফদলী সংবাদসংস্থা পিটিআই কে জানান, ভারতের সাধারণ নির্বাচনে বিজেপির পরপর দুবার ঐতিহাসিক জয়ের জন্য শিক্ষাবিদরা এই বিষয়ে রুচি দেখিয়েছেন।

উনি বলেন, ভারতের সাম্প্রতিক সফরের সময় উনি এই বইয়ের ব্যাপারে জানতে পারেন। তিনি ইন্ডিয়া ফাউন্ডেশন দ্বারা আয়োজিত কৌটিল্য ফেলোশিপ অনুষ্ঠানে অংশ নিতে ভারতে এসেছিলেন। উনি বলেন, ইন্দোনিশিয়ার মানুষ ভারতের সাথে সম্পর্ক আরও মজবুত করতে চান। আর এরজন্য ভারতের ক্ষমতায় থাকা দল বিজেপিকে বোঝা খুব দরকার। আমাদের আশা হল, বিজেপিও এরকমই চায়।

যখন লেখক শান্তনু গুপ্তার কাছে ইন্দোনেশিয়ার বিশ্ববিদ্যালয়ে ওনার লেখা বই পাঠ্যক্রমের অংশ হওয়ার কথা জিজ্ঞাসা করা হয়, তখন তিনি বলেন, আমার কাজ আন্তর্জাতিক স্তরে স্বীকৃতি পাচ্ছে এর থেকে খুশির কথা আমার কাছে আর কি হতে পারে? একজন লেখক হিসেবে এটা আমার কাছে বড় পাওনা। শান্তনু গুপ্তা উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের জীবনী এবং ফুটবল নিয়ে একটি বই সমেত মোট পাঁচটি বই লিখেছেন।

Back to top button
Close