fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গ

মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসায় পঞ্চমুখ বিজেপি নেতা, অন্যদিকে আক্রমণাত্মক সুর কেন্দ্রের বিরুদ্ধে

বাংলা হান্ট ডেস্কঃ  এ কী কাণ্ড!  মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাংসায় বিজেপি সমর্থক সংঘের নেতা! হ্যাঁ, এটাই সত্যি ।  আসানসোলে গিয়ে শ্রমিক সভায় উপস্থিত হয়ে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসায় পঞ্চমুখ হলেন ভারতীয় মজদুর সংঘের নেতা নরেন্দ্র সিং তোমার।

পশ্চিম বর্ধমানের জেলাশাসকের সামনে কেন্দ্রের রাষ্ট্রয়ত্ত শিল্পের বেসরকারিকরণের সিদ্ধান্তের বিরুদ্ধে এক প্রতিবাদ সভার আয়োজন করা হয়েছিল। সেই সভায় মোদি সরকারের বিরুদ্ধ তোপ দাগেন বিএমএস নেতা নরেন্দ্র সিং। শ্রমিকের স্বার্থের কথা ভাবছেন না মোদি। সেই সঙ্গে বেসরকারিকরণের সিদ্ধান্তের বিরুদ্ধেও প্রতিবাদ জানিয়েছেন ওই নেতা।

এনআরসি এবং সিএএ ইস্যু নিয়ে লাগাতার আন্দোলন চলছে বাংলায়। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে কলকাতা থেকে রাজ্যের বিভিন্ন জেলায় জেলায় আন্দোলন চলছে। কেন্দ্রের বিরুদ্ধে শক্ত হাতে হাল ধরতে ময়দানে নেমেছেন মমতা। তার পাল্টা জবাব দিতে বিজেপি নেতারাও যেখানে ছেড়ে কথা বলছেন না তাঁকে। এমন আবহে  বিজেপি প্রভাবিত ভারতীয় মজদুর সংঘের নেতার মুখে প্রশংসা শোনা গেল মমতা বন্দ্যোপাধ্যায়ের।

ভারতীয় মজদুর সংঘের নেতা  নরেন্দ্র সিং বলেন, কেন্দ্রীয় কয়লামন্ত্রী থাকাকালীন দেশের শ্রমিকরা মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে প্রচুর সহযোগিতা পেয়েছে। কোনও বিষয়ে আলোচনা বা নতুন পদক্ষেপ নেওয়ার হলে শ্রমিক প্রতিনিধিদের ডেকে তাঁদের সঙ্গে আগে বৈঠক করতেন তিনি। তাঁদের সমস্যা সমাধানের চেষ্টা করতেন, আশ্বাস দিতেন তত্কালীন কয়লামন্ত্রী। এমন সুবিধা নাকি আর কোনও মন্ত্রীর থেকে পাওয়া যায়নি, মন্তব্য নরেন্দ্র সিং-এর। এছাড়াও আরও বলেন তিনি, বেতন কমিশন অনুযায়ী একসময় শ্রমিকরা তাঁদের প্রাপ্য বেতন পাচ্ছিলেন না। সেই অভিযোগ মমতা বন্দ্যোপাধ্যায়কে জানাতেই তিনি সঙ্গে সঙ্গে ঘোষমা করে দিয়েছিলেন, বেতন কমিশন কার্যকর হওয়া না পর্যন্ত মূল বেতনের ১৫ শতাংশ বেতন অতিরিক্ত নগদে দেওয়া হবে শ্রমিকদের।

বিজেপি প্রভাবিত সংঘের নেতা হয়েও এদিন বিজেপি অর্থাত্ মোদি সরকারের বিরুদ্ধে অভিযোগ আনেন নরেন্দ্র সিং। বর্তমানে দেশের কয়লা শিল্পে ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগের তীব্র বিরোধিতা করেছেন তিনি। এই আউটসোর্সিং-এর জন্য কয়লা শিল্পে ব্যাপক ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে, জানিয়েছেন নরেন্দ্র সিং। ভারতীয় মজদুর সংঘের নেতা মুখে এভাবে মমা বন্দ্যোপাধ্যের প্রশংসা এবং পাশাপাশি মোদি সরকারের বিরোধিতা করা স্বভাবতই তাজ্জপ করেছে রাজনৈতিকবিদদের। তবে তলায় তলায় বিজেপিকে সমর্থনের হাত সরিয়ে নিচ্ছে ভারতীয় মজদুর সংঘ!

 

Back to top button
Close