টাইমলাইনভারতরাজনীতি

বিজেপি-শিবসেনা মিলে গড়তে পারে সরকার, কেন্দ্রীয় মন্ত্রীর ইঙ্গিতপূর্ণ মন্তব্যে মহারাষ্ট্রে রাজনৈতিক অস্থিরতা

বাংলা হান্ট ডেস্কঃ মহারাষ্ট্রের (Maharashtra) মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) দিল্লীতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সঙ্গে সাক্ষাতের পর নানান জল্পনা উঠছে। কেন্দ্রীয় মন্ত্রী রামদাস আটাবলের (Ramdas Athawale) একটি বয়ান এই জল্পনার আগুনে ঘি ঢালার কাজ করেছে। রামদাস শুক্রবার একটি বড় বয়ান দিয়ে বলেছেন যে, মহারাষ্ট্রের প্রাক্তন শরিক শিবসেনা আর বিজেপি সমেত অন্য দলগুলি মিলে জোট সরকার গড়তেই পারে। রামদাস বলেন, এই জোটে মুখ্যমন্ত্রীপদ অর্ধেক কার্যকাল পর্যন্ত শিবসেনার সঙ্গে ভাগ করা নেওয়া হবে।

কেন্দ্রীয় মন্ত্রী রামদাস নিজের বয়ানে বলেন, এই ইস্যুতে আমি বিজেপির নেতা তথা মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের সঙ্গে আলোচনা করেছি, আর খুব শীঘ্রই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করে এই ইস্যুতে চর্চা হবে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দিল্লীতে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করার পরেই কেন্দ্রীয় মন্ত্রী এই বয়ান দিয়েছেন। বলে দিই, দুই শীর্ষ নেতার বৈঠকের পর মহারাষ্ট্রের রাজনীতিতে অস্থিরতার সৃষ্টি হয়েছে। চারিদিকে সরকার ভেঙে যাওয়ার গুঞ্জন উঠেছে।

জানিয়ে রাখি, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। উদ্ধব ঠাকরে বলেছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমার সব কথাই খুব মনোযোগ দিয়ে শুনেছেন। উনি বলেছিলেন, মারাঠা সংরক্ষণ, জিএসটি সমেত অনেক সংবেদনশীল ইস্যুতে আমাদের মধ্যে চর্চা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সম্পর্ক আর সাক্ষাৎ নিয়ে জিজ্ঞাসা করা প্রশ্নে উদ্ধব ঠাকরে দায়ছাড়া ভাবে জবাব দেন। তিনি এও বলেছেন, আমাদের মধ্যে রাজনৈতিক সম্পর্ক নেই তাতে কি? এর মানে এই নয়তো যে আমাদের মধ্যে সম্পর্ক শেষ হয়ে গিয়েছে।

উদ্ধব ঠাকরে আরও বলেন, আমি তো আর নওয়াজ শরীফের সঙ্গে সাক্ষাৎ করতে যাইনি। আর আমি যদি ওনার সঙ্গে ব্যক্তিগত সাক্ষাৎ করি, তাহলে এতে ভুলের কী আছে? উদ্ধব ঠাকরের এই বয়ানের পর মহারাষ্ট্রের রাজ্য রাজনীতিতে ভূমিকম্পের সৃষ্টি হয়েছে।

ঠাকরে আর মোদীর সাক্ষাতের পর শিবসেনার মুখপাত্র তথা রাজ্যসভার সাংসদ সঞ্জয় রাউতও প্রধানমন্ত্রীর প্রশংসা করেন। আর সঞ্জয় রাউতের প্রসঙ্গ টেনে এনে রামদাস আটাবলে বলেন, শিবসেনা-বিজেপির জোটকে পুনর্জীবিত করার এটাই সঠিক সময়। বলে দিই, ২০১৯-র মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের পর মুখ্যমন্ত্রী পদ নিয়ে নিজেদের পুরনো শরিক বিজেপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে নেয় শিবসেনা। এরপর তাঁরা এনসিপি আর কংগ্রেসের সঙ্গে জোট করে সরকার গঠন করে। মুখ্যমন্ত্রী হন উদ্ধব ঠাকরে।

Related Articles

Back to top button