টাইমলাইনপশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গে বিজেপি ক্ষমতায় আসার পর যেসকল এলাকার নাম পরিবর্তন হতে পারে!

আমাদের দেশের রাজনীতির বেশিরভাগই শুরু হয় রাস্তা থেকে। রাস্তায় নেমে বিভিন্ন রাজনৈতিক দল রাজনীতি করে জনসংযোগ বাড়ায়, এবং পরে ক্ষমতায় এসে দেখা যায় বিভিন্ন রাস্তার বদল করে দেয়। তবে এইভাবে নাম পরিবর্তন করা আমাদের দেশের রাজনীতিতে নুতন কিছু নয়। আমাদের রাজ্যে তৃণমূল কংগ্রেস ক্ষমতায় আসার পর দেখা গিয়েছে রাজ্যের বিভিন্ন রাস্তা, শতাব্দী প্রাচীন জনপদ ও বিভিন শহরের নাম যেগুলি একটু হিন্দুঘেঁষা ছিল সেগুলির নাম পরিবর্তন করে মুসলিম সম্প্রদায়ের আরবি ভাষায় নাম করে দিয়েছে। আর এবার পশ্চিমবঙ্গের গেরুয়াবাহিনী সিদ্ধান্ত নিয়েছে যে, ক্ষমতায় আসার পর রাজ্যের বিভিন্ন রাস্তা সহ শহরের নাম পরিবর্তন করা হবে।

অতীতের বামফ্রন্ট সরকার থেকে এখনকার তৃণমূল কংগ্রেস এই দুই রাজনৈতিক দল বারেবারে পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের চেষ্টা করেছে কিন্তু তাদের সেই চেষ্টায় আপত্তি জানিয়েছিল রাজ্যের বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠন। আর এবার সেই হিন্দুত্ববাদী সংগঠনের তরফেই রাজ্যের বিভিন্ন জায়গার নাম পরিবর্তন করার দাবি জানানো হয়েছে। ইতিমধ্যেই তারা রাজ্যের বিভিন্ন জায়গা যেমন: মুর্শিদাবাদ জেলার বহরমপুরকে ব্রক্ষ‌‌পুর, উত্তরদিনাজপুর জেলার ইসলামপুরকে ঈশ্বরপুর, মেদিনীপুর জেলার তমলুককে তাম্রলিপ্ত নামেই প্রাধান্য দিচ্ছে বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠন।

বিশ্ব হিন্দু পরিষদের পূর্বাঞ্চলীয় সম্পাদক শচীননাথ সিংহ বলেন, আমাদের দেশে অনেককাল আগে মুঘল এবং ব্রিটিশরা রাজত্ব করেছে। তারা সেই সময় বিভিন্ন জায়গার নাম পরিবর্তন করেছে তবে এখন তারা আর এখানে নেই। তাই পরাধীনতার গ্লানি মুছে ফেলতে আমরা তাদের দেওয়া নাম পরিবর্তন করতে চাইছি। সেই সাথে উনি জানান রাজ্য সরকার মান্যতা দিক আর না দিক আমরা আমাদের মত করে বিভিন্ন জায়গার নাম পরিবর্তন করে সাংগঠনিক কাজকর্ম করছি এতে আমাদের কোনোপ্রকার অসুবিধা হচ্ছে না বরং গর্বিতবোধ হচ্ছে।

Back to top button
Close