টাইমলাইনভারত

২ রাজ্যে ফুটলো পদ্ম, সেই আবহাওয়াতে কালিয়াগঞ্জ বিধানসভা উপ নির্বাচনের দিন ঘোষণা

 

অমিত সরকার: হ্যাঁ, এটা কোনো নতুন ঘটনা নয় যে শহরে যখন আপনি রাজনৈতিক নেতাদের অতিরিক্ত আনাগোনা দেখবেন বুঝতে পারবেন যে ভোটের ঢাকে কাঠি পড়ে গেছে। এটা তো একটা মজার ব্যাপার। এটাকে প্রাসঙ্গিক বিষয় শুধু না বললেও হবে। তবে এবার আসা যাক আসল ঘটনায়।নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তি অনুযায়ী কালিয়াগঞ্জে ঘোষিত হয়ে গেল বিধানসভা উপ নির্বাচনের দিনক্ষণ সাথে সাথে শুরু হয়ে গেছে প্রচারের এক ঘনঘটা উৎসবের মরসুমে প্রচার যে আরো জোরদার হবে তা বলাই বাহুল্য একটি মহারাষ্ট্র ও হরিয়ানার ছলছল চোখে আংগুল দেওয়ার মতো যেখানে বিজিবি দখল করেছে একাধিক আসুন এবং জয়জয়কার ঘটিয়েছে নিজেদের অস্তিত্বেরউল্লেখ্য কালিয়াগঞ্জের কংগ্রেসের বিধায়ক প্রমথ নাথ রায় অসুস্থ্যতার কারনে মৃত্যু হয়। ফলে নিয়ম অনুসারে নির্বাচন কমিশন উপ- নির্ভাচন হতে চলেছে।আর ফলাফল আগামী ২৮ শে নভেম্বর। বিজ্ঞপ্তি জারি ৩০ শে অক্টোবর নমিনেশন জমা দেওয়ার শেষ তারিখ ৬ নভেম্বর । মনোয়নপত্র প্রত্যাহারের শেষ দিন আগামী১১ ই নভেম্বর। আজ ভারতের নির্বাচন কমিশন নিউ দিল্লি থেকে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

তবে একটা হাওয়া কিন্তু ঘোরাফেরা করছে এখনো।শিব সেনার সঙ্গে জোট বেধে পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে জয়ী হয়েছে তারা। যদিও ওই রাজ্যের ১৫টি আসন হারিয়েছে বিজেপি। মহারাষ্ট্রে মোট ২৮৮ আসনে বিজেপি ১৬২, কংগ্রেস ১০৪, এমএনএস ১ এবং অন্যান্যরা ২১ আসনে জয়ী হয়েছে। অর্থাৎ বিজেপি-শিবসেনার জোটই সরকার গঠন করবে মহারাষ্ট্রে।

অন্যদিকে হরিয়ানার মোট ৯০ আসনের মধ্যে বিজেপি ৪০, কংগ্রেস ৩১, জেজেপি ১০, আইএনএলডি ১ এবং অন্যান্যরা ৮ আসনে জয়ী হয়েছে। অর্থাৎ হরিয়ানায় জেজেপির ওপরই অনেক কিছু নির্ভর করছে। সেখানে জেজেপির দিকে তাকিয়ে আছে কংগ্রেস এবং বিজেপি।

Related Articles