আন্তর্জাতিকটাইমলাইন

আইফোন কিনতে সত্যি কিডনি বেচে দেয় কিশোর, এখন লড়ছেন মৃত্যুর সাথে

বিখ্যাত  অ্যাপেল (apple) কোম্পানির আইফোন (iphone), আইপ্যাডের মতো প্রোডাক্ট কিনতে হলে কিডনি বিক্রি করতে হয়, এমন কথা আমরা প্রায়শই বলে থাকি। এবার সত্যি সত্যি এমনটাই করে বসল এক যুবক। আইফোন ও আইপ্যাড কিনতে নিজের কিডনি বেচে দিল সে।

২০১১ সালে, চীন এর আনহুই শহরে ১৭ বছর বয়সী ওয়াং শ্যাংগন একটি আইপ্যাড 2 এবং আইফোন কিনতে তার কিডনি বিক্রি করেছিলেন।  সেই সময় ছেলেটি বলেছিল যে আইফোন কিনতে কিডনি বিক্রি করার সময় দুটি কিডনিতে যা দরকার তা একই রকম।  আপনাকে বলি, শ্যাঙ্গুন এই কিডনিটি ৩ হাজার ২৭৩  ডলারে বিক্রি করেছে।  সেই তিনি আইফোন এবং আইপ্যাড পেয়ে খুব উত্তেজিত ছিলেন।

ওয়াং শ্যাংগনের এখন বয়স ২৫ বছর। এই মুহুর্তে এই চীনের নাগরিক মৃত্যুর সাথে লড়াই করছে।  আইফোন এবং আইপড জন্য সে ব্ল্যাক মার্কেট অরগান পার্লারের সাথে যোগাযোগ করেছিলেন।  যার পরে সে ছেলেটিকে জানিয়েছিল যে সে তার অঙ্গগুলি বিক্রি করে ৩ হাজার ডলার উপার্জন করতে পারে।  আর্গন প্যাডলারের কথাবার্তায় মুগ্ধ হয়ে ছেলেটি কিডনি বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল এবং অবৈধভাবে অস্ত্রোপচার করানো হয়েছিল। নিজের  দেহের ডান কিডনি বিক্রি করে দেন তিনি।

জানা যাচ্ছে এই মুহুর্তে তিনি নানা জটিল সমস্যায় ভুগছেন। অস্ত্রোপচারের পর তার সঠিক ভাবে যত্ন না নেওয়া হলে শরীরে ইনফেকশন ছড়িয়ে পড়ে। এখন প্রতিদিনই তাকে ডায়ালিসের মধ্য দিয়ে যেতে হয়। অবাক করার বিষয় হল ওই যুবক তার অপারেশন করার কথা পরিবারকে জানায় নি। এই ঘটনা প্রকাশ্যে আসার পর চীনা পুলিশ ৯ জনকে গ্রেপ্তার করেছে।

Back to top button