টাইমলাইনভাইরাল

চীনা পন্য বর্জন করে দেবী সাজলেন প্রাকৃতিক উপাদানে, কালনার শিল্পী গড়লেন ব্যাতিক্রমী প্রতিমা

গত কয়েকবছরে চীনের (china) তৈরি বিভিন্ন পণ্যে ছেয়ে গিয়েছিল বাজার। দুর্গোৎসবেও দেদার ব্যাবহার হচ্ছিল চীনের তৈরি জিনিস। মন্ডপ থেকে প্রতিমা সব কিছুতেই স্বদেশী ছোঁয়া হারাচ্ছিল দূর্গা পুজো।

কিন্তু এই বছর সেখান থেকে সরে এসেছেন অনেকেই। চীন ভারতের লাদাখ সংঘর্ষের পরিপ্রেক্ষিতে ভারতীয়রা চীনা পণ্য বয়কটের ডাক দিয়েছে ভারতীয়রা। দুর্গাপুজোতেও লাগল সেই রেশ। কালনার শিল্পীর হাত ধরে দেবী সাজলেন স্বদেশি প্রাকৃতিক উপাদানে।

বিভিন্ন বীজ, কাঠের গুঁড়ো, তাল আঁটির ছাল, বটগাছের ঝুরির মত উপকরণ দিয়েই মূর্তি তৈরি করলেন অরিজিৎ গঙ্গোপাধ্যায়। কালনার বছর সাতাশের এই যুবকের প্রতিমা পূজিতা হবেন মেমারির এক মন্ডপে।

বরাবরই ব্যাতিক্রমী প্রতিমা গড়তে ভালোবাসেন অভিজিৎ। কালনার বিখ্যাত সরস্বতী প্রতিমা গড়া দিয়ে শুরু। তারপর একে একে গড়েছেন কালী, দূর্গা সহ একাধিক প্রতিমা। কখনও ব্লেড কখনও বা বিস্কুট , অভিজিৎ এর প্রতিমা বরাবরই একটু আলাদা।

কালনা ছাড়িয়ে তার খ্যাতি ছড়িয়েছে অন্য শহরেও। ধূমপানের বিরুদ্ধে সচেতনতার থিমে বিড়ি-সিগারেট ব্যবহার করেও প্রতিমা গড়েছেন অতীতে।

এই প্রতিমাটি গড়ে উঠেছে পাট, কাঠ, বীজ, শামুক, ঝিনুক সহ ২৫ রকমের প্রাকৃতিক উপাদানে। ১০ ফুট উঁচু এই প্রতিমায় সম্পূর্ণভাবে বর্জিত হয়েছে চীনের ছোঁয়া।

 

Back to top button