টাইমলাইনফুটবলখেলা

“ব্রাজিল তো আমাদের মতোই খেলছে”, মেসির আর্জেন্টিনার মুখোমুখি হওয়ার আগে মন্তব্য ডাচ কোচের

বাংলা হান্ট নিউজ ডেস্ক: বিশ্বকাপের ‘শেষ ১৬’ পর্যায়ের খেলা শেষ হওয়ার পর দুই দিনের বিশ্রাম পেয়েছে দলগুলি। আগামীকাল অর্থাৎ শুক্রবার থেকে আরম্ভ হয়ে যাবে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল। প্রথম কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হবে লুকা মদ্রিচের ক্রোয়েশিয়া। এরপর ভারতীয় সময় রাত ১২.৩০ নাগাদ লিওনেল মেসির আর্জেন্টিনার মুখোমুখি হবে নেদারল্যান্ডস।

বিশ্বকাপের মঞ্চে দুই দলের শেষ সাক্ষাৎ হয়েছিল আট বছর আগে। ২০১৪ সালে ব্রাজিলে আয়োজিত ফুটবল বিশ্বকাপের সেমিফাইনালে আর্জেন্টিনা এবং নেদারল্যান্ডস মুখোমুখি হয়েছিল এবং নির্ধারিত সময়ে খেলার ফয়সালা না হওয়ায় খেলা গড়িয়েছিল টাইব্রেকার অবধি। গোলকিপার রোমেরোর পারফরম্যান্সে ভর করে ডাচদের হারিয়ে ফাইনালে উঠেছিল লা অ্যালবিসেলেস্তেরা।

এবার সেই দ্বৈরথের ফলাফল কি হবে সেটা সময় বলবে, কিন্তু ডাচ কোচ লুইস ভ্যান গাল সম্প্রতি সমালোচিত হয়েছেন নেদারল্যান্ডসকে ডিফেন্সিভ ফুটবল খেলানোর জন্য। এইমুহূর্তে ডাচরা যে ফুটবলটা খেলছে তা তাদের নিজেদের সমর্থক থেকে শুরু করে নিরপেক্ষ ফুটবলপ্রেমী, কাউকেই খুব একটা মোহিত করতে পারেনি। কিন্তু তা সত্ত্বেও তারা একটিও ম্যাচ না হেরে কোয়ার্টার ফাইনাল অবধি পৌঁছে গিয়েছে। তবে এমন ফুটবল খেলে আর্জেন্টিনাকে তারা হারাতে পারবে কিনা সেই নিয়ে যথেষ্ট প্রশ্ন থেকে যাচ্ছে ফুটবল প্রেমীদের মনে।

Lionel Messi,Argentina vs Netherlands,Brazil,Quarter Final,Qatar World Cup 2022

ব্রাজিল যেখানে ম্যাচ জেতার সাথে সাথে দুর্দান্ত ফুটবল উপহার দিচ্ছে সেই প্রসঙ্গ লুইস ভ্যান গালের সামনে রাখা হলে তিনি বলেছেন, “আমি ব্রাজিলের শেষ ম্যাচটা দেখেছি। তারা অনেকটা আমাদের মতই ফুটবল খেলছে। আমি জানিনা, মিডিয়ায় এই ব্যাপারটা নিয়ে এত সমালোচনা হচ্ছে কেন, কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যদি আমাদের প্রথম গোলটি আপনি খেয়াল করেন, তাহলে দেখবেন কিভাবে টিমের বেশ কিছু খেলোয়াড়দের পরিশ্রমের ফসল হিসেবে গোলটা এসেছে। আমার মত বিশ্বকাপের সেরা মুহূর্ত ছিল ওই গোলটা।”

চলতে বিশ্বকাপে কাতার, সেনেগাল এবং ইকুয়েডরের সঙ্গে এক গ্রুপে থেকে যাত্রা শুরু করেছিল নেদারল্যান্ডস। সেনেগাল এবং কাতারকে হারালেও ইকুয়েডারের বিরুদ্ধে আটকে গিয়েছিল তারা। কিন্তু শেষ ১৬ পর্বে তারা প্রতিপক্ষ মার্কিন যুক্তরাষ্ট্রকে ৩-১ ফলে হারিয়ে উঠেছে কোয়ার্টার ফাইনালে। অনেক ফুটবল বিশেষজ্ঞ এই দাবি করেছেন যে চলতি বিশ্বকাপে নেদারল্যান্ড আগে নিজেদের দুর্গ লাগলে তারপর প্রতিপক্ষকে আক্রমণ করে বিপক্ষে ফেলার ছক কষেছে। কিন্তু ডাচদের রক্ষণের আসল পরীক্ষা হবে মেসিদের বিরুদ্ধেই।

Related Articles