টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

ভাত, মুড়ি অতীত, এবার দাম বাড়ছে দই-এর! একধাক্কায় বাড়ল ৫০%

বাংলাহান্ট ডেস্ক : অফিসের আগে সকালের টিফিনে, বাড়িতে ঝামেলা মেটাতে চটজলদি বিকেলের টিফিনে এমনকি বাচ্চাদের টিফিনেও সব ক্ষেত্রেই নিম্নবিত্ত এবং মধ্যবিত্তদের প্রথম চাহিদায় ছিল দশ টাকার বিস্কুটের প্যাকেট অথবা 10 টাকার কেকের প্যাকেট । ঘরে কোনও কিছু রান্নায় ব্যবহারের জন্য চটজলদি দশ টাকায় পাওয়া যেত দইয়ের প্যাকেট, যা স্থানীয় মিষ্টির দোকানের দই এর থেকে অনেকটাই কম দামে পেতেন নিম্নবিত্ত , মধ্যবিত্ত মানুষেরা । কিন্তু এই সহজলভ্য 10 টাকার সব জিনিসের দাম এক ধাক্কায় বেড়ে হল 15 টাকা । মাথায় হাত সাধারণ মানুষের।

জিএসটি মূল্য বেড়েছিল আগেই , তাই সমস্ত জিনিসের মূল্য বৃদ্ধির একটা আশঙ্কা তো ছিলোই সাধারণ মানুষের , কিন্তু তা যে এই পরিমাণ বেড়ে যাবে তা আশা করেননি কেউই। জিএসটির জন্য দাম বাড়ানো হবে এমনটা সিদ্ধান্ত নিচ্ছিল ব্রিটানিয়া ,আমূল সহ সমস্ত কোম্পানিই । কিন্তু তা যে এক ধাক্কায় 10 টাকা থেকে 15 টাকায় বেড়ে যাবে তা আশানুরূপ নয়। এই ক্রমবর্ধমান মূল্য বৃদ্ধিতে মাথায় হাত সাধারণ মানুষের।

এতদিন শুধুমাত্র প্যাকেটজাত দ্রব্যগুলো জিএসটির আওতায় থাকলেও দুগ্ধজাত কোন দ্রব্য জিএসটির আওতায় ছিল না। কিন্তু গত মাসে কেন্দ্র সরকার এই প্রথমবার দুগ্ধজাত সমস্ত দ্রব্যকেও জিএসটির আওতাধীন করেছে। এটি গত 18 জুলাই থেকে কার্যকর হয়েছে সারাদেশে। কেন্দ্র সরকার সমস্ত জিনিসের উপর পাঁচ শতাংশ জিএসটি জারি করলেও ব্রিটানিয়া কোম্পানি দইয়ের ওপর 50 শতাংশ মূল্যবৃদ্ধি করেছে।

ভারতীয় বাজারে দুগ্ধ জাতীয় দ্রব্য বিক্রেতা অন্যতম কোম্পানি হলো ব্রিটানিয়া। এই কোম্পানি ভারতীয় বাজারে 80 গ্রাম ,150 গ্রাম ,400 গ্রামের দইয়ের প্যাকেট বিক্রয় করে। এই কোম্পানির 80 গ্রাম এর দইয়ের প্যাকেটের মূল্য ছিলো এতদিন 10 টাকা যা আজ থেকে বেড়ে হয়েছে 15 টাকা। অর্থাৎ কোম্পানি সরাসরি এই দইয়ের প্যাকেটের দাম 50 শতাংশ বাড়িয়েছে।

সরকার প্যাকেটজাত দইয়ের ওপর 5 শতাংশ GST লাগু করেছে । সেই অনুযায়ী দইয়ের প্যাকের দাম 5% বেড়ে হওয়া উচিত ছিলো 10 টাকা 50 পয়সা।কিন্তু কোম্পানি গুলি অহেতুক নির্বিচারে মূল্য বৃদ্ধি করছে GST এর অছিলায়। কিন্তু এর ফল ভোগ করছে নিম্নবিত্তরাই।

তবে ব্রিটানিয়া কোম্পানি একা নয় আরো অনেক কোম্পানিই বাড়িয়েছে দাম। GST বাড়ার সাথে সাথেই এর আগে দুধ ,দই , বাটার মিল্ক , ক্রিম সব কিছুরই মূল্য বৃদ্ধি করেছিল।GST এর জন্য দাম বাড়বে এটা স্বাভাবিক হলেও ব্রিটানিয়া যে হারে মূল্য বাড়িয়েছে তা নিয়ে চিন্তায় সাধারণ মানুষ।

Related Articles

Back to top button