আন্তর্জাতিকটাইমলাইনভারত

বড় সাফল্য যোগী সরকারের, Make In India প্রকল্পে এবার উত্তরপ্রদেশেই তৈরি হবে ব্রিটেনের স্কট রিভলবার

Bangla Hunt Desk: বড় সাফল্য ভারতের (india)। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Government) হাত ধরে বাস্তবায়নের পথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra modi) ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্প। দেশকে স্বনির্ভর করার বিষয়ে কয়েক ধাপ এগিয়ে গেল যোগীর রাজ্য উত্তরপ্রদেশ। এবার দেশের মাটিতেই তৈরি করা হবে ব্রিটেনের স্কট রিভলবার।

ব্রিটিশ অস্ত্র নির্মানকারী সংস্থা ওয়েবলে অ্যান্ড স্কট এবার তাদের কারখানা খোলার সিদ্ধান্ত নিয়েছে উত্তরপ্রদেশে হারদোইতে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এই সংস্থাই সকল দেশকে তাদের নির্মিত আগ্নেয়াস্ত্র সরবরাহ করেছিল।

দেশেই প্রস্তুত হবে বিদেশী আগ্নেয়াস্ত্র
বিশ্ব বিখ্যাত এই প্রথম কোন স্বনাম ধন্য আগ্নেয়াস্ত্র নির্মানকারী সংস্থা ভারতে তাদের শাখা কারখানা খোলার তোড়জোড় শুরু করেছে। এই সংস্থা উত্তরপ্রদেশে তাদের কারখানা প্রস্তুতের জন্য লখনউ-এর আগ্নেয়াস্ত্র প্রস্তুতকারি সংস্থা সিয়াল ম্যানুফ্যাকচারার্সের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে। কাজ শুরু হতে চলেছে আগামী নভেম্বর থেকেই।

কেন উত্তরপ্রদেশেই তৈরি হবে এই কারখানা?
ওয়েবলে অ্যান্ড স্কট সংস্থার কো-অনার জন ব্রাইট জানিয়েছে, ‘২০১৯ সালেই আমরা ভারতে আগ্নেয়াস্ত্র তৈরির লাইসেন্স পেয়ে গেছি। প্রথমেই 1899 মার্ক আইভি.32 পিস্তলের মূল নকশা ভারতীয় বাজারের চাহিদা অনুযায়ী তৈরি করা হবে’।

তিনি আর জানিয়েছেন, ‘ভারতের মধ্যে এখানে বিশাল বাজারের ব্যবসার সুযোগ সুবিধা বেশি থাকায়, আমরা অস্ত্র নির্মাণের ইউনিটের জন্য উত্তরপ্রদেশকেই নির্বাচন করেছি। কিছু দিনের মধ্যেই উত্তরপ্রদেশের সানডিলায় কারখানা নির্মানের কাজকর্ম খতিয়ে দেখতে ইংল্যান্ড থেকে ১৫ জনের একটি বিশেষজ্ঞ টিম উত্তরপ্রদেশ আসবে’।

কি কি তৈরি করা হবে?
এখানে পয়েন্ট ৩২ রিভলবার, রাইফেল ও শটগান প্রস্তুত করা হবে নলে জানা গিয়েছে। পাশাপাশি ব্রিটেনের স্কট রিভলবারও এখানেই প্রস্তুত করা হবে। যার মূল্য পড়বে প্রায় ১.৬ লক্ষ টাকা।

Back to top button