fbpx
টাইমলাইন

কার্গিলের মতো পরিস্থিতি আবার তৈরি হলে, সেটা হামলাকারী দেশের শেষ যুদ্ধ হবেঃ বায়ুসেনা প্রধান

বাংলা হান্ট ডেস্কঃ ভারতে নেতাদের ভাষণ শুনতে সবথেকে বেশি লোক জমায়েত হয় ঠিকই। কিন্তু দেশের জনতা সবথেকে বেশি গুরুত্ব দেয় ভারতীয় সেনার বক্তব্যের উপর। নেতা মন্ত্ৰীরা নিজেদের ভোট ব্যাঙ্কের কথা ভেবে ডায়লগবাজি, ভুয়ো বিবৃতি দিয়ে থাকে। কিন্তু দেশের সেনা সমস্থ কিছুই দেশপ্রেমের দৃষ্টিকোণ থেকে করে। সেনার তরফ থেকে যে সমস্ত বিবৃতি দেওয়া হয় সেগুলি অনেক বিবেচনা করে দেওয়া হয়। কার্গিল যুদ্ধের ২০ বছর পূর্তি উপলক্ষে বায়ুসেনা প্রধান বিএস ধানোয়া এক বড় বিবৃতি দিয়েছেন যে পুরো দেশের মধ্যে একটা পজেটিভ শক্তি সঞ্চালিত করেছে।

বিএস ধানোয়া বলেছেন, যদি আবার কার্গিল যুদ্ধের মতো পরিস্থিতি হয় তবে আমরা সেটার মুখোমুখি হতে পস্তুত। ধানোয়া বলেন যদি আবার কার্গিল হয় তাহলে আমার প্রস্তুত আছি। ১৯৯৯ সালে কঠিন পরিস্থিতির মধ্যে বায়ুসেনা কিভাবে নতুন টেকনিক ব্যাবহার করে সমাধান বের করেছিল সেই সব কথা তুলে ধরণে ধানোয়া। উনি বলেন, কার্গিল যুদ্ধের ঘটনাক্রম ভারতের বায়ুসেনার শক্তিকে পরিবর্তন করে দিয়েছে। যার ফলে ভারত এখন যেকোনো রকম বায়ু সংক্রান্ত হামলা থেকে দেশকে রক্ষা করতে সক্ষম।

বায়ুসেনা প্রধান বলেন, যদি কোনো দেশ ভারতের সাথে কার্গিলের মতো যুদ্ধ করতে অগ্রসর হয় তবে সেটা ওই দেশের জন্য অন্তিম যুদ্ধ হবে। বিএস ধানোয়া বলেন, ভারতীয় বায়ুসেনা যেকোনো রকমের যুদ্ধ লড়তে সক্ষম সেটা পূর্ন যুদ্ধ হোক বা কার্গিলের মতো সংঘর্ষ বা আতঙ্কবাদের জবাব দেওয়া হোক। বিএস ধানোয়া বলেন, আমরা যে কোনো পরিবেশের মধ্যে সঠিক নিশানা করতে সক্ষম। এমনকি মেঘলা আবহাওয়াতেও আমরা সঠিক আক্রমন করতে সক্ষম। বালাকোটের স্ট্রাইক প্রমান করে যে ভারতের বায়ুসেনা অনেক দূর থেকে নিশানা করতে পরিপক্ক।

Leave a Reply

Close
Close