টাইমলাইনভারত

রাজস্থানে রাজনৈতিক অস্থিরতা! গেহলট সরকারের থেকে দুই বিধায়ক ফেরত নিলেন সমর্থন

বাংলা হান্ট ডেস্কঃ পঞ্চায়েত নির্বাচনে বিজেপির কাছে ব্যাপক হারের পর রাজস্থানে (Rajasthan) অশোক গেহলটের (Ashok Gehlot) সরকারের সামনে আরও একবার সঙ্কটের পরিস্থিতি সৃষ্টি হয়েছে। উল্লেখ্য, ভারতীয় ট্রাইবাল পার্টির (Bharatiya Tribal Party)  দুই বিধায়ক রাজস্থানের কংগ্রেসের সরকারের থেকে নিজেদের সমর্থন ফেরত নিয়েছে। জানিয়ে দিই, ২০২০ সালের প্রথমের দিকে যখন রাজস্থানের উপমুখ্যমন্ত্রী সচিন পাইলট বিদ্রোহ করেছিলেন, তখন BTP এর দুই বিধায়ক অশোক গেহলটের সরকারকে সমর্থন করেছিলেন।

অশোক গেহলোট/ Ashok Gehlot

BTP এর সমর্থন নেওয়ার পিছনে পঞ্চায়েত নির্বাচনে কংগ্রেসের বিপুল পরাজয়ের কারণ বলা হচ্ছে। BTP এর রাজ্য সভাপতি বেলারাম ঘোঘরা বলেন, পঞ্চায়েত সমিতি নির্বাচনে বিজেপির আর কংগ্রেসের আসল চেহারা সামনে এসেছে। এই দুই দলের ষড়যন্ত্রের কারণে তাঁরা ডুঙ্গরপুরে সংখ্যাগরিষ্ঠতা থাকার পরেও নিজেদের জেলা প্রধান আর তিন পঞ্চায়েত সমিতিতে প্রধান বানাতে পারেনি। আর এই কারণে রাজ্যের গেহলট সরকারের সাথে সমস্ত সম্পর্ক ছিন্ন করা হচ্ছে।

তথ্য অনুযায়ী, BTP এর দুই বিধায়কের সমর্থন ফেরত নেওয়ার পর গেহলট সরকারের আপাতত কোনও বিপদ নেই, কারণ কংগ্রেসের কাছে রাজ্যে সংখ্যাগরিষ্ঠতা আছে। প্রসঙ্গত, রাজস্থানে মোট ২০০ টি বিধানসভা আসন আছে। যার মধ্যে গেহলট সরকারের কাছে ১১৮ জন বিধায়কের সমর্থন আছে। BTP এর সমর্থন ফেরত নেওয়ার প্রভাব আগামী বিধানসভা উপনির্বাচনে দেখা দিতে পারে।

কিছুদিন আগেই অশোক গেহলট রাজ্যে আরও একবার রাজ্যে সরকার ফেলার ষড়যন্ত্র করা হচ্ছে বলে অভিযোগ করেছিলেন। উনি বলেছিলেন যে, বিজেপি রাজস্থান আর মহারাষ্ট্রে আরও একবার কংগ্রেসের সরকার ভাঙার চেষ্টা চালাচ্ছে।

Related Articles

Back to top button