টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

হাওড়া থেকে ছুটবে বুলেট ট্রেন, কেন্দ্রের বড় পরিকল্পনার সার্ভের কাজ শুরু বাংলায়

বাংলাহান্ট ডেস্কঃ এবার বাংলাতেও (west bengal) চলবে বুলেট ট্রেন (bullet train)। হাওড়া থেকে চালু হয়ে ঝারখান্ড এবং বিহারের একাধিক স্টেশন এর উপর দিয়ে ছুটে এই ট্রেন পৌঁছাবে বানারসীতে- এমনটাই জানা গিয়েছে। ভারতে বুলেট ট্রেন চালু করার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্ন ইতিমধ্যেই সত্যি হয়েছে। এবার তা বিস্তৃত হতে চলেছে বাংলাতেও।

রেল কর্তৃপক্ষ সূত্রে খবর, হাওড়া থেকে বারানসী গামী বুলেট ট্রেন চলাচলের জন্য সবতথ্য যাচাই করার কাজ শুরু হয়েছে। একটি বেসরকারী সংস্থাকে জমি যাচাই এবং ম্যাপিং করা প্রায় সবকিছুর জন্যই দায়িত্ব দেওয়া হয়েছে। এই সংস্থা সার্ভের মাধ্যমে দেখবে, কোন কোন স্টেশন কে সংযুক্ত করা হবে, এমনকি কোন কোন এলাকার উপর দিয়ে লাইন পাতার কাজ করা হবে- সবকিছুই।

এই সার্ভে দলের এক সদস্য লোকেশ ভরদ্বাজ জানিয়েছেন, ‘রেলের এই সার্ভের বিষয়টি বুলেট ট্রেন চালানোর পরিপ্রেক্ষিতে করা হচ্ছে। এই বুলেট ট্রেনের জন্য ঝাড়খণ্ডের গিরিডি ও ধানবাদ জেলার বাগদা ব্লককে সংযুক্ত করতে হবে। সেই কারণে গিরিডিতে সার্ভের কাজ শেষ করে, তারপর ধানবাদে কাজ শুরু করা হবে। আর এই রিপোর্ট জমা দেওয়ার পরই পরবর্তী পদক্ষেপ নেবেন প্রকল্পের কর্মকর্তারা। তাই নির্দেশ মত আমাদের কাজও খুব দ্রুতগতিতে এগোচ্ছে’।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বুলেট ট্রেনের স্বপ্ন সত্যি করতে ইতিমধ্যেই ভারতে চালু হয়েছে এই ট্রেন। গুজরাটের আমেদাবাদ থেকে মহারাষ্ট্রের মুম্বাই পর্যন্ত চালু হয়েছে ভারতের প্রথম দ্রুতগতিসম্পন্ন বুলেট ট্রেন। এবার এই ট্রেন দেখা যাবে বাংলাতেও।

Related Articles

Back to top button