টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

মুখ পুড়ল রাজ্যের! কয়লা পাচার কাণ্ডে জিতেন্দ্রর বিরুদ্ধে তদন্ত করতে পারবে না CID! জানাল হাইকোর্ট

বাংলা হান্ট ডেস্কঃ কয়লা পাচার কাণ্ডে (Coal Scam Case) অবশেষে বড়সড় স্বস্তি পেলেন বিজেপি (Bharatiya Janata Party) নেতা জিতেন্দ্র তিওয়ারি (Jitendra Tiwari)। ভবিষ্যতে তাঁর বিরুদ্ধে সিআইডি (CID) কোনরকম তদন্ত করতে পারবে না। এদিন সিআইডির তদন্তের উপর স্থগিতাদেশের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) অর্থাৎ বিজেপি নেতার বিরুদ্ধে কঠোর আইনি পদক্ষেপ নিতে আর সক্ষম হবে না রাজ্য গোয়েন্দা সংস্থা।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে কয়লা পাচার মামলা নিয়ে উত্তপ্ত হয়ে উঠেছে বঙ্গ রাজনীতি। একদিকে তৃণমূল কংগ্রেস নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়সহ রাজ্যের একাধিক আইপিএস অফিসারদের তলব করে চলেছে সিবিআই এবং ইডি,আবার অপরদিকে এই মামলায় নড়েচড়ে বসেছে সিআইডি-ও। সম্প্রতি, বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারিকে তলব করে তারা। পরবর্তীতে হাইকোর্টের দ্বারস্থ হতে এদিন অবশেষে স্বস্তি পেলেন তিনি।

আদালত সূত্রে খবর, এদিন জিতেন্দ্র তিওয়ারির আইনজীবীর পক্ষ থেকে প্রশ্ন করা হয়, যখন কয়লা পাচার কাণ্ডে সিবিআই তদন্ত করে চলেছে, তখন রাজ্য তদন্তকারী সংস্থা কিভাবে সেই তদন্ত হাতে নিতে পারে?

অপরদিকে, সিবিআই পক্ষের আইনজীবী জানান, “জিতেন্দ্র তিওয়ারিকে কেবলমাত্র নোটিশ পাঠানো হয়েছে। এক্ষেত্রে তদন্তে সহযোগিতা করলে গ্রেফতার হওয়ার কোনরকম প্রশ্ন নেই। এক্ষেত্রে রাজ্যের তরফ থেকে আগে কয়লা পাচার কাণ্ডে তদন্ত শুরু করা হয়েছিল।”

তবে এদিন সরকার পক্ষের আইনজীবীর সকল দাবি খারিজ করে দেন বিচারপতি রাজশেখর মান্থা। আদালত জানায়, “কয়লা পাচার কাণ্ডে যেখানে সিবিআই এবং ইডি তদন্ত করে চলেছে, সেখানে সিআইডিকে তদন্ত চালানোর অনুমতি দেওয়া হলে তা অনুচিত হবে। এক্ষেত্রে দুটি সমান্তরাল তদন্ত কখনোই একসঙ্গে চলতে পারে না।” একইসঙ্গে এদিন জিতেন্দ্র তিওয়ারিকে নোটিশ পাঠানোর ক্ষেত্রেও অন্তর্বর্তী স্থগিতাদেশ দেওয়া হয়। ফলে সবমিলিয়ে আদালতের রায়ে অবশেষে বড়সড় স্বস্তি পেলেন জিতেন্দ্র তিওয়ারি।

Related Articles