টাইমলাইনপশ্চিমবঙ্গ

আদিবাসী স্কুলের শিক্ষক নিয়োগে দুর্নীতি, SSC-কে তলব হাইকোর্টের

বাংলা হান্ট ডেস্কঃ শিক্ষক দুর্নীতি যেন বাংলার (west bengal) পেছন ছাড়ছে না। এসএসসি-তে গ্রুপ ডি, গ্রুপ সি নিয়োগে দুর্নীতির পর, এবার উঠল আদিবাসী স্কুলের শিক্ষক নিয়োগের দুর্নীতির অভিযোগ। মোট ৪০০ জন চাকরিপ্রার্থীর করা ৫ টি পৃথক মামলার ভিত্তিতে রাজ্যের স্কুল সার্ভিস কমিশনকে তলব করল কলকাতা হাইকোর্ট।

রাজ্যে শিক্ষক দুর্নীতি নিয়ে একের পর এক সমস্যা লেগেই রয়েছে। অনেক কাঠখড় পুড়িয়ে এসএসসি উত্তীর্ণদের তালিকা প্রকাশ করলেও, তা নিয়ে সমস্যার শেষ নেই। আবারও তা নিয়ে মামলা করা হয় আদালতে। এসব সমস্যার মধ্যে এবার মাথাচাড়া দিল আদিবাসী স্কুলের শিক্ষক নিয়োগ সংক্রান্ত দুর্নীতির বিষয়।

সুত্রের খবর, আইন বহির্ভূতভাবে আদিবাসী স্কুলের শিক্ষক নিয়োগ করা হয়েছে, এই অভিযোগ করে কলকাতা হাইকোর্টে মোট ৫ টি পৃথক মামলা দায়ের করা হয়েছে। নিয়োগে প্রচুর সমস্যা থাকার অভিযোগে করা এই মামলার পরিপ্রেক্ষিতেই এবার রাজ্য স্কুল সার্ভিস কমিশনকে তলব করল কলকাতা হাইকোর্ট। যা নিয়ে ইতিমধ্যেই জলঘোলা শুরু হয়ে গিয়েছে।

আরও জানা গিয়েছে, ২০২১ সালে সাঁওতালি ভাষায় শিক্ষক নিয়োগের জন্য হওয়া পরীক্ষায় নবম, দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণীর জন্য কর্মশিক্ষা ও শরীরশিক্ষাসহ বেশ কিছু বিষয়ে শিক্ষক নিযুক্ত করা হয়েছিল। আর এখন অভিযোগ উঠেছে এই শিক্ষক নিয়োগের ক্ষেত্রেই কোন আইন মান্য করা হয়নি। আইন বহির্ভূতভাবেই এই শিক্ষক নিয়োগ করা হয়েছিল। আর এই বিষয়ের বিরুদ্ধেই মোট ৪০০ জন চাকরিপ্রার্থী ৫ টি পৃথক মামলা করে কলকাতা হাইকোর্টে। যার কারণেই স্কুল সার্ভিস কমিশনকে তলব করে আদালত।

Related Articles

Back to top button