টাইমলাইনখেলাক্রিকেট

ক্রিকেট ইতিহাসের এমন চার অধিনায়ক, যারা সবথেকে বেশি ICC ট্রফি জিতেছেন

বাংলা হান্ট নিউজ ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেটে এমন অনেক মহান কিংবদন্তি এবং দুর্দান্ত খেলোয়াড় আছেন যারা শুধুমাত্র ভালো খেলোয়াড়ই নন, তাদের মতো দক্ষ নেতা খুঁজে পাওয়াও অসম্ভব। তাদের অধিনায়কত্ব তাদের দলকে নতুন উচ্চতায় নিয়ে গেছে। স্টিভ ওয়া, ওয়াকার ইউনিস, মাইকেল ভন, বিরাট কোহলি, কপিল দেব, সৌরভ গঙ্গোপাধ্যায়, ওয়াসিম আক্রমের মতো তারকাদেরও খুব ভালো অধিনায়ক বলে গণ্য করা হয়। কিন্তু তারা দেশকে কোনও বড় ট্রফি এনে দিতে পারেননি। আজ আমরা আলোচনা করবো এমন ৪ অধিনায়ক সম্পর্কে যারা নিজেদের অধিনায়কত্বে দেশকে এনে দিয়েছেন অজস্ত্র সম্মান।

রিকি পন্টিং: অস্ট্রেলিয়া তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা অধিনায়ক রিকি পন্টিংয়ের অধিনায়ক হিসেবে দুর্দান্ত রেকর্ড রয়েছে। রিকি পন্টিং অস্ট্রেলিয়ান দলের অধিনায়ক থাকাকালীন পরপর দুবার বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছিল। রিকি পন্টিং অস্ট্রেলিয়ার হয়ে মোট ৭৭টি টেস্ট ম্যাচ, ২৩০টি একদিনের ম্যাচ এবং ১৭টি টি-টোয়েন্টি ম্যাচে নেতা হিসেবে মাঠে নেমেছিলেন। এই দীর্ঘ সময় নেতৃত্ব করার মধ্যে, রিকি পন্টিং টেস্ট ক্রিকেটে ৬২ এবং ওয়ানডে ক্রিকেটে ৮৫ শতাংশ জয়ের হার রেখেছেন।

মহেন্দ্র সিংহ ধোনি:
অজি কিংবদন্তির পর যদি বিশ্বের সবচেয়ে সফল অধিনায়ক কে তা বিচার করা হয় তাহলে যার নাম আসবে তিনি হলেন মহেন্দ্র সিংহ ধোনি। ২০০৭ টি টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ একদিনের ক্রিকেট বিশ্বকাপ, ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফি মিলিয়ে ভারতকে মোট ৩ টি আইসিসি ট্রফি জিতিয়েছেন ধোনি। যদিও নিন্দুকেরা বলে থাকেন তার বিদেশের মাঠে টেস্ট ক্রিকেটের রেকর্ড খুব ভালো নয়।

ক্লাইভ লয়েড:
এই তালিকায় ক্লাইভ লয়েডের নামও এসবের তারকা ক্যারিবিয়ান অধিনায়ক ১৯৭৫ ও ১৯৭৯ সালে দেশকে বিশ্বকাপ জিতিয়েছেন। ক্রিকেট বিশ্বে তার গুরুত্ব অপরিসীম। সেই সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ড্যারেন সামিও দেশকে দুটি বিশ্বকাপ দিয়েছেন কিন্তু সে দুটি ছিল টি টোয়েন্টি বিশ্বকাপ।

Related Articles

Back to top button