fbpx
টাইমলাইনটেক নিউজভারত

ISRO এর হাত ধরে আরো শক্তিশালী হলো ভারত, কার্টোস্যাট -৩ উপগ্রহের ক্যামেরা উঠলো কাতারের হাই রেজুলেশন ছবি।

বাংলাহান্ট ডেস্কঃ Indian Space Research Organisation (Isro) শুক্রবার প্রকাশ করল কাতারের বিভিন্ন অংশের হাই রেজিউলেশন ছবি। Cartosat-3 নামের একটি হাই রেজুলেশন অব্জারভেশন স্যাটেলাইট দিয়ে তোলা হয়েছে এই ছবিগুলি। স্যাটেলাইটটির সাথে যুক্ত একটি ক্যামেরা এই ছবিগুলি তুলেছে বলে জানিয়েছে ইসরো।

কার্টোস্যাট -৩ হ’ল একটি উন্নত ভারতীয় পৃথিবী পর্যবেক্ষক উপগ্রহ যা ইসরো তৈরী করেছে , যা আইআরএস সিরিজের প্রতিস্থাপন করবে। এটির panchromatic রেজোলিউশন রয়েছে 0.25 মিটার যা এটি বিশ্বের সর্বোচ্চ রেজোলিউশনের সাথে ইমেজিং স্যাটেলাইট এবং উচ্চমানের রেজোলিউশনের সাথে 1 মিটার এমএক্স করে যা কার্টোস্যাট সিরিজের আগের পেডগুলি থেকে অনেক বেশী উন্নত।

 

এই উপগ্রহটির ক্যামেরা দিয়ে কাতারের খালিফা ইন্টারন্যশনাল স্টেডিয়াম , পুরোনো দোহা এয়ারপোর্ট ও পাম শহরের ছবি তোলা হয়েছে। ছবিগুলি অত্যন্ত ভাল মানের।  নীচে অবস্থিত গাড়ি এবং মানুষ স্পষ্টোই বোঝা যাচ্ছে এই উপগ্রহ চিত্রে। এর আগে চীনের একটই হাই রেজুলেশন যুক্ত ছবি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছিল। চিনের উপগ্রহটির তোলা এই ছবিতে পথ চলতি সাধারন মানুষের স্পষ্ট ছবি দেখা যাচ্ছিল। ইসরোর এই ছবি তার চেয়ে কোণো অংশে কম নয়। ছবি গুলি দেখতে নীচের লিংকে ক্লিক করুন https://www.isro.gov.in/high-resolution-panchromatic-and-multi-spectral-images-observed-cartosat-3-calibration-validation-of

Indian Space Research Organisation (Isro)  ভারতের মহাকাশ গবেষনা সংস্থা। এর আগে এই সংস্থা  চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রম (Lander Vikram) নামানোর প্রচেষ্টা করেছিল। চন্দ্র পৃষ্ঠ থেকে মাত্র দুই কিমি দূরে  সাথে ইসরোর (ISRO)-র যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এরপর চাঁদের মাটিতে সফট ল্যান্ডিং এর বদলে হার্ড ল্যান্ড করে ল্যান্ডার বিক্রম।

Back to top button
Close