আন্তর্জাতিকটাইমলাইন

পাকিস্তানে তিন বছরের বাচ্চার বিরুদ্ধে মামলা দায়ের করল পুলিশ! প্রশ্নের মুখে ধার্মিক স্বাধীনতা

বাংলা হান্ট ডেস্কঃ পাকিস্তান (Pakistan) থেকে এমন এক মামলা সামনে আসছে, যেটা সেখানকার আইনশৃঙ্খলা আর ধার্মিক স্বাধীনতা নিয়ে প্রশ্ন তুলছে। পাকিস্তানের কামোকের (Kāmoke) পুলিশ একটি তিন বছরের বাচ্চার বিরুদ্ধে মামলা দায়ের করেছে। ওই বাচ্চার বিরুদ্ধে নিজের বাড়িতে ধার্মিক সভা আয়োজন করার অভিযোগ তোলা হয়েছে।

কামোক, গুঞ্জরবালা নিবাসী শাহিদ শাহ কোন অনুমতি ছাড়া নিজের বাড়িতে মজলিসের আয়োজন করেছিল। এই মজলিসের বিজ্ঞাপনে শাহিদ শাহ এর সাথে তিন বছর বয়সী ফইসল আব্বাসের নামও ছিল। এরপর পুলিশ আইনের লঙ্ঘন করার অপরাধে শাহিদ শাহ আর ফইসল সমেত আরও কয়েকজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে।

উল্লেখনীয়, পাকিস্তানে মহরম শুরু হওয়ার পর থেকে শিয়া সম্প্রদায়ের বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর অভিযান চলছে। পয়গম্বর মোহম্মদ এবং ওনার অনুগামীদের বিরুদ্ধে সমালোচনা করার অভিযোগে দেশ জুড়ে অনেক শিয়া নেতাকে গ্রেফতার করা হয়েছে।

পরিসংখ্যান অনুযায়ী, গোটা পাকিস্তানে এক মাসে ঈর্ষা নিন্দার ৪২ টি মামলা দায়ের করা হয়েছে। ঈর্ষা নিন্দায় অভিযুক্তদের বেশিরভাগই শিয়া সম্প্রদায় ভুক্ত। তাঁদের বিরুদ্ধে পয়গম্বর মোহাম্মদ এবং ওনার অনুগামীদের অপমান করার অভিযোগে পাকিস্তানি দণ্ড বিঁধি 295-A আর 298 অনুযায়ী মামলা দায়ের করা হয়েছে। এদের মধ্যে শুধু শিয়া মুসলিমরাই না, আহমেদিয়া আর খ্রিষ্টান ধর্মাবলম্বি মানুষদেরও নাম আছে।

Back to top button