টাইমলাইনপশ্চিমবঙ্গ

এবার নবম ও দশম শ্রেণিতে শিক্ষক নিয়োগে “দুর্নীতি”-র মামলায় মামলাকারীকে তলব CBI-র

বাংলা হান্ট ডেস্ক: সম্প্রতি রাজ্যে শিক্ষক নিয়োগে একের পর এক দুর্নীতির কাণ্ডে নাম জড়িয়েছে SSC-র। এমনকি, এই সংক্রান্ত নানান তদন্তও চলছে। উল্লেখযোগ্যভাবে, রাজ্যের একাধিক মন্ত্রীকেও করা হচ্ছে জিজ্ঞাসাবাদ। এই আবহেই, এবার SSC-র নবম ও দশম শ্রেণিতে শিক্ষক নিয়োগে “দুর্নীতি”-র মামলায় খোদ মামলাকারীকেই তলব করল CBI।

জানা গিয়েছে যে, ইতিমধ্যেই মামলাকারী অনিন্দিতা বেরাকে নোটিস পাঠিয়ে তলব করেছে তদন্তকারী সংস্থা। পাশাপাশি, নিয়োগ সংক্রান্ত নথি ও শংসাপত্রও পেশ করার নির্দেশও দেওয়া হয়েছে নিজাম প্যালেসে। এছাড়াও, হাজিরার বিষয়ে বিস্তারিত জানিয়ে দেওয়া হবে বলেও জানা গিয়েছে CBI সূত্রে।

মূলত, নবম ও দশম শ্রেণিতে শিক্ষক নিয়োগের দুর্নীতি মামলায় CBI তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এমতাবস্থায়, আদালতের নির্দেশ মেনেই নতুন করে এই বিষয়ে FIR দায়ের করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তবে, এই মামলার পরিপ্রেক্ষিতে শুধু মামলাকারীকেই নয় বরং যাঁরা যাঁরা বেআইনিভাবে চাকরি পেয়েছেন বলে অভিযোগ উঠছে, তাঁদেরকেও তলব করতে পারে তদন্তকারী সংস্থা।

প্রসঙ্গত উল্লেখ্য, এই ঘটনার সূত্রপাত ঘটে ২০১৯ সালে। সেই বছর SLST মাধ্যমে নবম ও দশম শ্রেণিতে শিক্ষক পদে নিয়োগ করে স্কুল সার্ভিস কমিশন। মূলত, ৫ সদস্যের কমিটির সুপারিশের ভিত্তিতেই চাকরি পান যোগ্য প্রার্থীরা। কিন্তু, তারপরেই অভিযোগ ওঠে যে, প্যানেলের তালিকায় বহু পিছনে নাম থাকা সত্ত্বেও শেখ ইনসান আলি নামে এক ব্যক্তিকে দু’বার রেকমেন্ডশন লেটার পাঠানো হয়েছে SMS-র মাধ্যমে! আর সেই সুপারিশ অনুযায়ী চাকরিও করছিলেন তিনি।

Related Articles

Back to top button