টাইমলাইনভারত

সেনাদের অবসরের সময়সীমা ও পেনশন নিয়ে বড় সিদ্ধান্ত CDS বিপিন রাওয়াতের

Bangla Hunt Desk: ভারতীয় সেনাবাহিনীতে দ্রুতই আসতে চলেছে এক বড় পরিবর্তন, আভাস দিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত (Bipin Rawat)। সেনাবাহিনীর অভিজ্ঞ এবং প্রথম সারির আধিকারিকদের আরও বেশি দিন সেনাবাহিনীতে রাখার বিষয়ে এক প্রস্তাব পেশ করলেন চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত।

বাড়ানো যেতে পারে ভারতীয় সেনাবাহিনীতে নিযুক্ত সেনাদের অবসরের বয়সসীমা। সূত্রের খবর, সেনাবাহিনীতে অভিজ্ঞ এবং প্রথম সারির আধিকারিকদের দীর্ঘ সময় ধরে সেনাবাহিনীতে রাখার বিষয়ে আলচনা করা হচ্ছে। চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতের (Bipin Rawat) দেওয়া এই প্রস্তাবের বিষয়ে বিবেচনা করে দেখছে সরকার পক্ষ।

বদল আসতে পারে পেনশন স্কীমেও
সেনা আধিকারিকদের দীর্ঘ সময় সেনাবাহিনীতে রাখার বিষয়ে বেশ কিছু নিয়মে বদল হতে পারে। যেমন- অবসরের সময়ের পূর্বে যদি কোন সেনা আধিকারিক আগাম অবসর নিতে চান, সেক্ষেত্রে তাঁর পেনশন স্কিমে কিছু পরিবর্তন আসতে পারে। এর ফলে সাধারণ নাগরিকদের রক্ষায় এবং দেশের সেবায় সেনারা আরও বেশিদিন ধরে তারা নিয়োজিত থাকতে পারবেন।

বদলাতে পারে সেনা অবসরের নিয়ম
এই নতুন নিয়মে জওয়ান ও জুনিয়র কমিশন্ড অফিসারদের ৪০ থেকে ৫২ বছর বয়সে অবসর নেওয়ার সময়সীমা বদল করে চাকরি জীবনের মেয়াদ বাড়িয়ে ৫৭ বছর করার প্রস্তাব দেওয়া হয়েছে। অন্যদিকে কর্নেল এয়ার ফোর্স এবং নৌবাহিনীতে আধিকারিকদের অবসর নেওয়ার সময়সীমা ৫৪ থেকে বাড়িতে ৫৭ বছর বয়স করার প্রস্তাব দেওয়া হয়েছে। পাশাপাশি ব্রিগেডিয়ার পদাধিকারীদের অবসর নেওয়ার বয়স ৫৬ বছর থেকে বাড়িয়ে ৫৮ বছর বয়স করার প্রস্তাব দেওয়া হয়েছে।

সূত্রের খবর অনুসারে, যদি কোন সেনা যুদ্ধকালীন সময়ে আহত হন কিংবা চিকিৎসা সংক্রান্ত কারণে অবসর গ্রহণ করেন, তবে তাদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না। ধারণা করা হচ্ছে, ভারতীয় সেনাবাহিনী নিজেদের অভিজ্ঞ এবং প্রথম সারির আধিকারিকদের আরও বেশিদিন সেনাবাহিনীতে রাখতে চাইছে।

Back to top button