fbpx
টাইমলাইনটেক নিউজতথ্যপ্রযুক্তিভারত

২6,366 টি ইভি চার্জিং স্টেশন করবে কেন্দ্র

বাংলাহাণ্ট ডেস্কঃ ২০৩০ সালের মধ্যে রাস্তায় শুধু বৈদ্যুতিক গাড়ির  পক্ষে সওয়াল করেছেন বহু কেন্দ্রীয় মন্ত্রী। কেন্দ্রীয় সরকার ঘোষনা করেছিল  ২০ হাজার থেকে ২ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত ছাড় পাবেন গ্রাহকরা। এবার বৈদ্যুতিক গাড়ি ব্যবহারকারীদের জন্য আরো এক আশার খবর শোনাল মোদি সরকার।

দেশে বৈদ্যুতিক যানবাহন (ইভি) গ্রহণের লক্ষ্যে ভারত সরকার সারা দেশে ২,6366 টি ইভি চার্জিং স্টেশন স্থাপনের অনুমোদন দিয়েছে। ২৪ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে 62২ টি শহরে ছড়িয়ে থাকা এই চার্জিং স্টেশনগুলি ভারতে হাইব্রিড এবং বৈদ্যুতিক যানবাহন (ফেম বা ফেম -২) প্রকল্পকে আরো দ্রুততর করবে বলেই মনে করা হচ্ছে।

কেন্দ্রীয় সকার তরফে জানানো হয়েছে যে এই চার্জিং স্টেশনগুলি স্থাপনের ফলে এই শহরগুলিতে 4 কিলোমিটার-এর মধ্যে কমপক্ষে একটি ইভি চার্জিং স্পট পাওয়া যাবে কিনা তা নিশ্চিত হবে।  ভারী শিল্প মন্ত্রী প্রকাশ জাভাদেকর বলেছেন  “ইভি চার্জিং স্টেশনগুলির সহজলভ্যতা ইভি নির্মাতাদের নতুন ইভি মডেল চালু করতে উত্সাহিত করবে যা চার্জিং অবকাঠামোর অভাবে তারা দ্বিধায় ছিল,”।

এই কর্মসূচির আওতায় সরকার মহারাষ্ট্রে ৩১৭ টি  ইভি চার্জিং স্টেশন স্থাপন করবে। অন্ধ্র প্রদেশ 266 টি  তামিলনাড়ু 256 টি স্টেশন তৈরী করছে বলে সূত্রের খবর। গুজরাট, রাজস্থান এবং উত্তরপ্রদেশও যথাক্রমে ২২৮, ২০৫ এবং ২০৭ টি ইভি চার্জিং স্টেশন নির্মান করবে।  কেন্দ্রীয় সরকারের তৈরী ইভি চার্জিং স্টেশন ছাড়াও পুরো রাজধানী জুড়ে ৭৫ টি চার্জিং স্টেশন স্থাপনের পরিকল্পনা করেছে বলে জানিয়েছে আম আদমি পার্টির সরকার।

 

Close
Close