টাইমলাইনপশ্চিমবঙ্গভারতলাইফস্টাইল

পঞ্চায়েত ভোটের মুখে কল্পতরু কেন্দ্র, আবাস যোজনায় বাংলাকে ৮২০০ কোটি বরাদ্দ দিল্লির

বাংলাহান্ট ডেস্ক : একশ দিনের কাজ ও আবাস যোজনায় বহুদিন ধরে বরাদ্দ টাকা দেওয়া বন্ধ করে রেখেছিল কেন্দ্র সরকার। খুব সম্ভবত এ বার সেই সমস্য মিটতে চলছে রাজ্যের। জানা যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে বৈঠকের জন্য ৬ ডিসেম্বর সময় চেয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerhee। বাংলার প্রাপ্য নিয়ে এই বৈঠকে দাবি জানাবার কথা মুখ্যমন্ত্রীর। কিন্তু তার আগেই গ্রামীণ আবাস প্রকল্পে ৮২০০ কোটি টাকা বরাদ্দ করার কথা জানাল কেন্দ্র (Central)।

তবে এ ব্যাপারে একেবারেই উচ্ছ্বসিত নয় নবান্ন (Nabanna)। বৃহস্পতিবার রাজ্য সরকার সূত্রে বলা হয়, এটা কোনও দয়ার দান নয়। পঞ্চদশ অর্থকমিশনের সুপারিশের পর রাজ্য স্তরে কিছু কেন্দ্রীয় প্রকল্পে দিল্লির সরকারের বরাদ্দ করার কথা। সেই অনুযায়ী গ্রামীণ আবাস যোজনায় ৮২০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক। মোট ১১ লক্ষ বাড়ির জন্য এই টাকা গরিবদের বরাদ্দ করা হবে। এ জন্য খরচ হবে প্রায় ১৩ হাজারেরও কিছু বেশি টাকা। তার মধ্যে ৮২০০ কোটি টাকা দিল কেন্দ্র। বাকি টাকা দেবে রাজ্য।

গ্রামীণ আবাস যোজনা খাতে ৬০ শতাংশ টাকা দেওয়ার কথা কেন্দ্রের। বাকি ৪০ শতাংশ খরচ করার কথা রাজ্যের। তবে প্রশাসনিক খরচ ইত্যাদি মিলিয়ে রাজ্যের আরও প্রায় ১০ শতাংশ টাকা খরচ হয়ে যায় বলেই জানিয়েছেন নবান্নের আমলারা।

ওয়াকিবহাল মহলের মতে, সন্দেহ নেই এই বরাদ্দ নবান্নকে স্বস্তি দেবে। কোভিডের কারণে গত দু’বছর উন্নয়ন কাজ কোনও রাজ্যই ভালমতো করতে পারেনি। কারণ, কোভিড মোকাবিলায় বিপুল অর্থ খরচ হয়ে যায়। সেই সঙ্গে রাজস্ব আদায়ও তখন কম হয়েছিল। পঞ্চায়েত ভোটের আগে ১১ লক্ষ বাড়ির জন্য বরাদ্দ ছাড়া শুরু হলে প্রচুর মানুষের উপকার হবে। তৃণমূল সরকার তথা শাসক দলের জন্যও তা ইতিবাচক।

Related Articles