টাইমলাইনবিশেষভারত

আবাসে অনুমোদনের সময়সীমা বাড়িয়ে দিল কেন্দ্র! জানুন কবে পর্যন্ত মিলবে বাড়ি

বাংলাহান্ট ডেস্ক : কেন্দ্রীয় আবাস যোজনার (Awas Yojana) সীমা সম্প্রতি আরও ১ মাস বাড়িয়ে সেটিকে আগামী ৩১শে জানুয়ারি অব্দি করা হলো। আগে কেন্দ্রীয় গ্রাম উন্নয়ন মন্ত্রক থেকে আদেশ ছিল যে, যদি রাজ্য সরকার (State Government) নির্দিষ্ট সময়ের মধ্যে গ্রামবাসীদের জন্য বা যাদের বাড়ি দরকার তাঁদের জন্য বাড়ি তৈরী করতে অপারগ হয়, তাহলে কেন্দ্র সেই টাকা অন্য রাজ্যকে দিয়ে দেবে। ফলে, কার্যত বৃদ্ধি (Extend) পেলো কেন্দ্রীয় আবাস যোজনার সময় সীমা ৩১শে ডিসেম্বর থেকে বাড়িয়ে ৩১শে জানুয়ারি করা হলো।

যদিও নবান্ন থেকে আগেই বলা ছিল যাতে কেন্দ্র আবাস যোজনার সময় সীমা যদি একটু বৃদ্ধি করে। শেষ পর্যন্ত তাই হলো। তবে প্রথমে এতো সহজে রাজী হয়নি কেন্দ্রীয় গ্রামীণ আবাস যোজনা মন্ত্রক। রাজ্য এর আগে বহুবার তাঁদের চিঠি পাঠিয়েছেন এবং অনুরোধ করে ছিলেন যাতে তাঁদের বরাদ্দ সময়ের চেয়ে একটু বেশী সময় দেওয়া হয়, কিন্তু কেন্দ্র বরাবরই তা উপেক্ষা করে গেছে এবং তার বদলে একাধিক শর্ত পালনের জন্য নির্দেশ দিয়ে গেছেন।

কিন্তু এবার নিজে থেকেই কেন্দ্র তাঁদের আবাস যোজনার সময় সীমা বৃদ্ধি করলো। তবে হঠাৎ করে এই সময় সীমা বাড়ানোর কারণ কী? নবান্নের পক্ষ থেকে জানানো হয়েছে যে, অনেক রাজ্যই পিছিয়ে আছে এই আবাস যোজনার ক্ষেত্রে। উত্তরপ্রদেশের মতো রাজ্যগুলিতে কেন্দ্র তাঁদের যা টাকা দিয়েছিল তার অনেকটাই বাকি রয়েছে। আর এই কারণেই হয়তো কেন্দ্র এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

Central Government,Pradhanmantri Awas Yojona,State Government,Extension,West Bengal,India,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor,Pradhan Mantri Awas Yojana

কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছিল যে, ৩১শে ডিসেম্বরের মধ্যে রাজ্যকে ১১ লক্ষ ৩৬ হাজার ৪৮৮ টি বাড়ি তৈরী করে দিতে হবে। ২৪শে নভেম্বর, কেন্দ্র রাজ্যকে এই টাকা দেয়, যাতে তাঁরা তাঁদের কাজ দ্রুত গতিতে শুরু করতে পারেন। সেই মতোই রাজ্য তাঁদের কাজ করতে নেমে পড়ে। সময় সীমা বৃদ্ধি হওয়ায় কেন্দ্রের বেশ কিছুটা সাহায্য হয়েছে। কিন্তু রাজ্যের দাবী এই যে, কেন্দ্র সময় সীমা বাড়ালেও টাকার পরিমাণ বাড়ায়নি। তাই এই নিয়ে দর কষাকষি চলছে কেন্দ্র এবং রাজ্যের মধ্যে।

Related Articles