টাইমলাইনভারত

পেট্রোল-ডিজেলের উপর উৎপাদ শুল্ক ৮.৫০ টাকা কম করতে পারে সরকার

বাংলা হান্ট ডেস্কঃ পেট্রল ও ডিজেলের উপর প্রতি লিটারে ৮.৫০ টাকা পর্যন্ত শুল্ক কমাতে পারে সরকার। বিশ্লেষকদের মতে জ্বালানি থেকে আয়ের লক্ষ্যমাত্রাকে প্রভাবিত না করেই শুল্ক কম করা যেতে পারে। অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির মধ্যে ভারতে পেট্রোল এবং ডিজেলের খুচরা মূল্য বর্তমানে অভূতপূর্ব উচ্চতায় পৌঁছেছে। গত নয় মাস ধরে তেলের দাম বেড়েই চলেছে। বিরোধী দলগুলি এবং সমাজের কিছু অংশ গ্রাহকদের কিছুটা স্বস্তি দেওয়ার জন্য পেট্রোলিয়াম জ্বালানির উপর ট্যাক্স কমানোর দাবি করছে।

আইসিআইসিআই সিকিউরিটিজ তাঁদের একটি রিপোর্টে বলেছে, আমরা অনুমান করেছি যে অর্থবছর ২০২১-২২-এ যদি যানবাহনের জ্বালানির উপরে শুল্ক ছাড় না করা হয় তবে এই শুল্ক থেকে সরকারের আয় ৪.৩৫ লক্ষ কোটি টাকায় পৌঁছে যাবে। তবে বাজেটের অনুমান হিসেবে এই আয় ৩.২২ লক্ষ কোটি টাকা থাকার কথা। সেই অনুযায়ী, যদি ২০২১ সালের ১ লা এপ্রিল বা তার আগে উৎপাদ শুল্ক প্রতি লিটারে ৮.৫০ টাকা কমিয়ে দেওয়া হয়, তবে পরবর্তী আর্থিক বছরের বাজেটের অনুমান অর্জন করা সম্ভব হবে।

চাহিদা, বেসরকারীকরণকে উত্সাহিত করা এবং মূল্যস্ফীতি সম্পর্কে উদ্বিগ্ন উদ্বেগের মধ্যে আইসিআইসিআই সিকিউরিটিজ উৎপাদ শুল্ক কমানোর আশা ব্যক্ত করেছে, তবে কাটছাঁট প্রতি লিটারে সাড়ে আট হাজার টাকারও কম হতে পারে।

গত বছরের মার্চ থেকে মে ২০২০ সালের মধ্যে, পেট্রোলের উৎপাদ শুল্ক ১৩ টাকা এবং ডিজেলের ১৬ টাকা বৃদ্ধি করা হয়েছিল। বর্তমানে পেট্রোলের উপরে উৎপাদ শুল্ক ৩২.৯০ টাকা এবং ডিজেলে ৩১.৮০ টাকায় প্রযোজ্য।

সেই সময় আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম দুই দশকের সর্বনিম্ন স্তরে পৌঁছে যায়। আন্তর্জাতিক বাজারে দাম হ্রাসের সুযোগ নিয়ে উভয় জ্বালানির উপরে উৎপাদ শুল্ক বাড়ানো হয়েছিল। তবে এখন যখন বিশ্বে অপরিশোধিত তেলের দাম আবারো উচ্চতায় পৌঁছেছে, উৎপাদ শুল্কের হার সেই একই উচ্চতায় রয়েছে।

বর্তমানে পেট্রোলের খুচরা মূল্যের ৬০ শতাংশ পর্যন্ত কেন্দ্র ও রাজ্যের কর রয়েছে, আর ডিজেলের খুচরা মূল্যের ৫৪ শতাংশই ট্যাক্স রয়েছে। বর্তমানে দিল্লিতে পেট্রোলের দাম ৯১.১৭ এবং ডিজেলের দাম ৮১.৪৭ টাকা প্রতি লিটার।

কেন্দ্র সরকার আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের পতনের সুযোগ নিয়ে নভেম্বর ২০১৪ থেকে জানুয়ারী ২০১৬ এর মধ্যে নয় বার পেট্রোল এবং ডিজেলের উপর শুল্ক বাড়িয়েছিল। সর্বমোট, ১৫ মাসে পেট্রোলের উৎপাদ শুল্ক ১১.৭৭ টাকা এবং ডিজেলের ১৩.৪৭ টাকা বাড়ানো হয়েছে। এর ফলে সরকারী কোষাগার ফুলে ফেঁপে উঠেছে।

Back to top button