টাইমলাইনফুটবলখেলা

ভারতীয় ফুটবলকে বাঁচাতে সুপ্রিম কোর্টের কাছে দ্রুত শুনানির আবেদন কেন্দ্রীয় সরকারের

বাংলা হান্ট নিউজ ডেস্ক: এআইএফএফ কর্তাদের অপদার্থতার জেরে চরম বিপদের মুখে দাঁড়িয়ে ভারতীয় ফুটবল। ভারতীয় ফুটবল ফেডারেশনের অভ্যন্তরীণ ব্যাপারে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের (সুপ্রিম কোর্টের) কারণে সর্বভারতীয় ফুটবল সংস্থাকে অনির্দিষ্টকালের জন্য নির্বাসিত করেছে ফিফা। এই সমস্যা থেকে দেশের ফুটবলকে বাঁচাতে সুপ্রিম কোর্টে দ্রুত শুনানির আর্জি জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

ইতিমধ্যে সলিসেটর জেনারেলের পদে থাকা তুষার মেহতা সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চের কাছে এআইএফএফ বিষয়ক মামলাটির দ্রুত নিষ্পত্তি চেয়ে আবেদন জানিয়েছেন। আগে থেকেই ১৭ই আগস্ট ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে এই মামলার শুনানির দিন নির্ধারিত হয়েছিল। এবার কেন্দ্রের আবেদনের কারণে বুধবার দিনের প্রথমেই ওই মামলা নিয়ে বসা হবে।

গত ৩ অগস্ট এআইএফএফ মামলার শুনানি হয় বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে। ফিফার নির্বাসন এবং কেন্দ্রের আবেদনের এবার চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে সুপ্রিম কোর্ট। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা মূলত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স বিষয়টি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে। শোনা যাচ্ছে এই কারণে সেই কমিটি বাতিলও করে দেওয়া হতে পারে। যদিও নির্বাচন না হওয়া পর্যন্ত ফেডারেশন কিভাবে কাজ করবে সেই বিষয় নিয়েও আপাতত ধারণা করা যাচ্ছে না।

আসন্ন ২৮শে আগস্ট ফেডারেশনের নির্বাচন শেষ হওয়ার কথা ছিল। কিন্তু নির্বাচনের ভোটার তালিকায় নির্দিষ্ট কোনও ব্যক্তির ভোটাধিকারের ব্যাপারে আপত্তি জানিয়েছে ফিফা। ফিফার পরামর্শ হলো বিভিন্ন রাজ্য সংস্থা এবং ভারতীয় ফুটবল ফেডারেশন অনুমোদিত সংস্থার নির্দিষ্ট প্রতিনিধিরাই শুধুমাত্র নির্বাচনে অংশগ্রহণ করুন। সিওএ-এর ৩৬ জন প্রাক্তন ফুটবলারকে (২৪ জন পুরুষ এবং ১২জন মহিলা) নিয়ে তৈরি ভোটারের তালিকা একেবারেই সম্মতি নেই ফিফার।

Related Articles