টাইমলাইনভারত

পেট্রোল-ডিজেলে অত্যাধিক ট্যাক্স চাপিয়ে বাম্পার কামাই সরকারের! চাঞ্চল্যকর তথ্য ফাঁস করলেন অনুরাগ ঠাকুর

বাংলাহান্ট ডেস্কঃ গত ২৪ দিনে দেশজুড়ে পেট্রোল-ডিজেলের  দাম ( Petrol – Diesel Price ) অপরিবর্তিত।  বেশ কয়েকটি শহরে এর মূল্য রেকর্ড উচ্চতায় পৌঁছে রয়েছে। এমনকি একাধিক জায়গায় পেট্রোল – ডিজেলের মূল্য ১০০ টাকাও ছাড়িয়ে গেছে। যার ফলে আমজনতা হাঁসফাঁস করলেও এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকার ( Modi Govt ) বা কোনও রাজ্য সরকারের পক্ষ থেকে অতিরিক্ত ছাড় ঘোষণা করা হয়নি।

ঠিক এমন সময় , লোকসভায় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর ( Anurag Thakur ) তুলে ধরলেন চাঞ্চল্যকর তথ্য। তিনি জানান গত ছয় বছরে পেট্রোল – ডিজেল থেকে কর আদায়ের পরিমাণ বেড়েছে ৩০০ শতাংশ। তবে পেট্রোপণ্যের এহেন মহার্ঘ্যের কারণ হিসেবে কেন্দ্রীয় সরকার অপরিশোধিত তেলের মূল্য বৃদ্ধিকেই দায়ি করেছে। জানা যাচ্ছে গত কয়েক সপ্তাহে বেন্ট অপরিশোধিত তেলের দাম ৬৪ থেকে ৬৮ ডলারে পৌঁছেছে। তবে এর জন্য কেন্দ্রীয় সরকার পেট্রোল-ডিজেলের ( Petrol-Diesel ) উপর আরোপিত কর বহুগুণ বাড়িয়েছে।

একনজরে জেনে নিন এদিন লোকসভায় পেশ করা কেন্দ্রের সেই তথ্যঃ

লোকসভায় পেশ করা সেই তথ্য থেকে জানা যাচ্ছে, ২০১৪-১৫ সালে সরকার পেট্রোলের উপর কর আদায় ( Tax Collection ) করেছে ২৯,২৭৯ কোটি এবং ডিজেলের উপর ৪২,৮৮১ কোটি টাকা। তবে অনুরাগ ঠাকুর লোকসভায় এদিন লিখিত জবাবে জানায় যে, গত অর্থবর্ষে অর্থাৎ ২০২০-২১ সালের প্রথম দশমাসে (এপ্রিল থেকে জানুয়ারী) পেট্রোল-ডিজেলের উপর মোট যে পরিমান কর আদায় হয়েছে তা হল ২.৯৪ লক্ষ কোটি টাকা।

এর পাশাপাশি এদিন আরও জানানো হয় যে, প্রাকৃতিক গ্যাসের উপর সরকার ২০১৪-১৫ সালে কর আদায় করেছিল ৭৪,১৫৮ কোটি টাকা। তবে ২০২০ সালের এপ্রিল থেকে ২০২১ এর জানুয়ারি পর্যন্ত এই কর আদায় বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ২.৯৯ লক্ষ কোটি টাকা। অনুরাগ ঠাকুর এদিন আরও জানান যে, ২০১৪-১৫ সালে পেট্রোপণ্যের উপর যে পরিমাণ কর আদায় করা হয়েছিল তা গত অর্থবর্ষে ( Fiscal Year ) বৃদ্ধি পেয়েছিল ৫.৪ শতাংশ এবং চলতি অর্থবর্ষে তা আরও বেড়ে দাঁড়িয়েছে ১২.২ শতাংশ।

Related Articles