টাইমলাইনটাকা পয়সাভারত

ওল্ড পেনশন স্কিম নিয়ে সুখবর, কর্মীদের খুশি করতে ৩টি মোক্ষম উপায় আনছে মোদী সরকার

বাংলাহান্ট ডেস্ক: কেন্দ্রীয় সরকারি কর্মীদের মধ্যে ওল্ড পেনশন স্কিমের (Old Pension Scheme) চাহিদা বাড়ছে। তাঁদের এই বাড়তে থাকা চাহিদা দেখে সতর্ক হয়ে গিয়ছে মোদী সরকার। সামনেই একাধিক রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে। একইসঙ্গে ২০২৪-এ রয়েছে লোকসভা নির্বাচন। তাই ক্ষমতা ধরে রাখতে কর্মীদের এই চাহিদা মেটাতে তৎপর তারা। সে জন্য কী ভাবে তাঁদের এই সুবিধা দেওয়া যায়, সে বিষয়ে আলোচনা চলছে সরকারের অন্দরে।

পেনশন (Pension) নিয়ন্ত্রক ও কেন্দ্রের মধ্যে এ বিষয়ে আলোচনা হচ্ছে। তার মাধ্যমে আপাতত তিনটি সমাধান উঠে এসেছে বলে খবর। আগের মতোই শেষ বেতনের অর্ধেক অর্থ পেনশন হিসেবে দেওয়া যেতে পারে। তবে এর জন্য কর্মীদের যোগদানও লাগবে। এই মুহূর্তে অন্ধ্রপ্রদেশে এমন স্কিম চলছে। ইতিমধ্যেই কেন্দ্রের সঙ্গে কথা হয়েছে পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের (PFRDA)।

Old Pension Scheme,ওল্ড পেনশন স্কিম,Pension,পেনশন,পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট,PFRDA,Modi governement,মোদী সরকার,NPS,এনপিএস,Atal Pension Yojana,অটল পেনশন যোজনা,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor,Government

দ্বিতীয় উপায় হিসেবে ভাবা হয়েছে, চলতি এনপিএস-এই (NPS) ন্যূনতম পেনশনের ব্যবস্থা রাখা হোক। এই প্রকল্প নিয়ে বহু অভিযোগ রয়েছে। এই স্কিমে কর্মীদের যোগদান থাকলেও তেমন রিটার্ন নেই। এর মধ্যেই এর উপর কাজ করা হয়েছে। যদিও বোর্ডের সম্মতির অপেক্ষা করা হচ্ছে এখন। সূত্রের খবর, এই স্কিমে ন্যূনতম রিটার্ন ৪ থেকে ৫ শতাংশই হবে। যা অনেকটাই কম।

pension money

তবে যদি বাজার ভাল রিটার্ন দিতে পারে, তাহলে ন্যূনতম রিটার্নের ২-৩ শতাংশ বেশি পেনশন পাওয়া যেতে পারে। এছার এনপিএস-এ (NPS) ম্যাচুরিটি অর্থের ৬০ শতাংশ টাকা পান কর্মীরা। কিন্তু এই অর্থ যদি পেনশনে যোগ করা হয়, তাহলে পেনশনের অর্থ বাড়বে। তৃতীয়ত, অটল পেনশন যোজনার (Atal Pension Yojana) মতো সকলকেই ন্যূনতম পেনশনের গ্যারান্টি দেওয়া হোক। 

আপাতত এই যোজনা চালাচ্ছে PFRDA। এতে যোগদান অনুযায়ী ১ হাজার থেকে ৫ হাজার টাকা অবধি পেনশন দেওয়া হয়। এই ৫ হাজার টাকার সীমা তুলে নেওয়ার কথা চলছে। এছাড়াও অটল পেনশন যোজনাকে আরও বাড়াতে পারে PFRDA। তবে এর জন্য সরকারকে আর্থিক সাহায্যের দায়িত্ব নিতে হবে। এই প্রত্যেকটা দিকই খতিয়ে দেখে লাগু করতে পারে PFRDA। কিন্তু নতুন চেয়ারম্যান আসা অবধি অপেক্ষা করতে হচ্ছে। পুরোনো চেয়ারম্যানের মেয়াদ শেষ হয়ে গিয়ছে। ফলে এই পদে নতুন একজন আসবেন। তারপরেই কাজ শুরু করা যাবে।

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker