টাইমলাইনটাকা পয়সাপশ্চিমবঙ্গভারতরাজনীতি

পাঁচ মাসে দ্বিতীয়বার, ফের ৪ শতাংশ DA বাড়ানোর পথে মোদীর সরকার! জানুন কতটা পিছিয়ে বাংলা

বাংলাহান্ট ডেস্ক: রাজ্য সরকারের কর্মীদের মহার্ঘ ভাতা (DA) বাকি থাকা নিয়ে একাধিক বার সরব হয়েছে বিরোধীরা। এ নিয়ে সরকারি কর্মীদের সঙ্গে রাজ্যের বিবাদের ঘটনাও সামনে এসেছে। তবে এ বার মহার্ঘ ভাতা নিয়ে কেন্দ্রের সঙ্গে রাজ্যের দূরত্ব আরও অনেকটাই বেড়ে যাচ্ছে। গত অক্টোবরে ডিএ বাড়ানোর কথা ঘোষণা করে মোদী সরকার। এ বার ফের মহার্ঘ ভাতা বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র।

অক্টোবর মাসে ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করে কেন্দ্র। সেটি ১ জুলাই ২০২২ থেকে কার্যকর হয়েছিল। সংবাদসংস্থা পিটিআইয়ের দাবি, শীঘ্রই আরও ৪ শতাংশ ডিএ বাড়াতে চলেছে কেন্দ্র। ১ জানুয়ারি থেকে তা কার্যকর হবে। ইতিমধ্যেই মূল বেতনের ৩৮ শতাংশ ডিএ পেয়ে থাকেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। এ বার আরও ৪ শতাংশ ডিএ বৃদ্ধি হলে তাঁরা পাবেন মোট ৪২ শতাংশ।

da increase

গত বছর ১ এপ্রিলও ৩ শতাংশ ডিএ বাড়িয়েছিল মোদী সরকার। তারপর আবার ১ জুলাই ৪ শতাংশ ডিএ বাড়ানো হয়। ১ জানুয়ারি থেকে ডিএ বৃদ্ধি কার্যকর হলে চলতি অর্থবর্ষে মোট ১১ শতাংশ ডিএ বৃদ্ধি হবে সরকারি কর্মীদের। কিন্তু এর ফলে আরও পিছিয়ে পড়বে বাংলা। এক্ষেত্রে এমনিতেই কেন্দ্রের সঙ্গে অনেকটা ব্যবধান রয়েছে। এ বার নতুন করে ডিএ বৃদ্ধি হলে বাংলার সঙ্গে কেন্দ্রের ব্যবধান হতে চলেছে ৩৯ শতাংশ। 

da due govt

সাধারণত বাজারদরের উপর নির্ভর করে কতটা বাড়বে ডিএ। এর জন্য নিত্যপ্রয়োজনীয় জিনিসের পাইকারি মূল্যের হিসেব করে শ্রম মন্ত্রকের (Ministry of Labour) অধীনে থাকা সংস্থা শ্রম ব্যুরো। এই কাজে অংশ নেন স্বীকৃত জাতীয় শ্রমিক ইউনিয়নের প্রতিনিধিরাও। গত ৩১ জানুয়ারি বর্ধিত বাজার মূল্য ৪.২৩ শতাংশ নির্ধারণ করা হয়। এরপর অর্থ মন্ত্রক (Ministry of Finance) ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করে। শুধু সরকারি কর্মচারীদের নয়, পেনশনভোগীদেরও ডিএ বাড়বে বলে সূত্রের খবর। 

২০১৬ সালের ১ জুলাই থেকে নতুন হারে ডিএ দেওয়া শুরু হয়। এটি ছিল সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) আওতায়। তারপর থেকে প্রতি বছরের জুলাই ও জানুয়ারিতে রীতি মেনে ডিএ বৃদ্ধি হতে থাকে। সেই হিসেবেই জুলাইয়ের পর ফের জানুয়ারিতে থেকে ডিএ বৃদ্ধি হতে চলেছে। পশ্চিমবঙ্গ (West Bengal) ষষ্ঠ বেতন কমিশনের (6th Pay Commission) আওতায় থাকায় এখনও এখানে ২০২১ সালের ১ জানুয়ারির হারে ৩ শতাংশ ডিএ চালু রয়েছে। ফলে কেন্দ্রের এই ডিএ বৃদ্ধি পর কেন্দ্র-রাজ্য ব্যবধান বেড়ে হতে চলেছে ৩৯ শতাংশ।

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker