টাইমলাইনভারত

আচার্য চানক্যের মতে জীবনে এই চারটি জিনিসকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া উচিত

বাংলাহান্ট ডেস্ক, চাণক্য নীতি: ভারতের মাটিতে যে সব মহান ব্যক্তি জন্ম নিয়েছেন তাদের মধ্যে চন্দ্রগুপ্ত বিক্রমাদিত্যের প্রধানমন্ত্রী চাণক্য (chanakya) প্রাতঃস্মরণীয়। এখনো পর্যন্ত তার মত একাধারে রাজনীতি, কূটনীতি, যুদ্ধ বিশারদ ও অর্থনীতিবিদ মানুষ ভারতের মাটিতে জন্ম নেয় নি। চন্দ্রগুপ্তের মহামন্ত্রী হলেও তিনিই ছিলেন সাম্রাজ্যের আসল চালিকাশক্তি। চন্দ্রগুপ্তের সিংহাসন আরোহন থেকে শুরু করে নির্বিঘ্নে রাজ্য শাসন সমস্তই তারই উর্বর মস্তিষ্কের ফসল।

ভারতীয় সাহিত্য ও লোকগাঁথায় চাণক্য এক কিংবদন্তি স্বরূপ। তিনি তার বিশাল জ্ঞান লিপিবদ্ধ করেছিলেন অর্থশাস্ত্র ও চাণক্য নীতি নামের দুটি গ্রন্থে। বস্তুত এই দুই গ্রন্থে চাণক্যের দেওয়া উপদেশাবলি যদি কেউ অক্ষরে অক্ষরে মেনে চলতে পারে তবে নাম, যশ, খ্যাতি ও সম্পদের চূড়ায় ওঠা সম্ভব। চাণক্যের মতে এই চারটি জিনিসকে জীবনে সবচেয়ে বেশী গুরুত্ব দেওয়া উচিত

মানুষকে খাওয়ানো সব চেয়ে বড় পূন্য বলে মনে করা হয়।আচার্য চাণক্যের মতে, ক্ষুধার্ত ব্যক্তিকে খাবার দেক্যা এবং তৃষ্ণার্ত ব্যক্তিকে জল দেওয়ার চেয়ে বড় অনুদান আর কারও হতে পারে না। এই কর্ম করার সুযোগ কখনোই ছাড়া উচিত নয়।

একটি শ্লোকে চাণক্য দ্বাদশীকে একাদশীর পরে সবচেয়ে পবিত্র তিথি হিসাবে বর্ণনা করেছেন।তিনি বলেছেন দ্বাদশী তিথি ভগবান বিষ্ণুর কাছে উৎসর্গীকৃত। এই দিনটিকে অত্যন্ত নিষ্ঠার সাথে মেনে চলা উচিত।

চাণক্যের মতে গায়ত্রী মন্ত্র সর্বশ্রেষ্ঠ মন্ত্র। এই মন্ত্রটির অর্থ হ’ল আমাদের সেই আত্মা, দুঃখ, সুখ, উজ্জ্বল ঈশ্বরকে আমাদের আত্মায় অন্তর্নিহিত করা উচিত। চাণক্য এই মন্ত্রটিকে প্রতিদিন মেনে চলতে উপদেশ দিয়েছেন

চাণক্যের মতে জন্মদাত্রী মায়ের স্থান সবচেয়ে উপরে। তিনি বলেন মায়ের চেয়ে বড় কোনও দেবতা বা গুরু থাকতে পারে না। মা তার সন্তানের প্রথম এবং সর্বশ্রেষ্ঠ গুরু। তাই মাকে সবসময় সম্মান ও তার সেবা করার কথা বলেছেন চাণক্য।

 

Back to top button