টাইমলাইনলাইফস্টাইল

আচার্য চানক্যের মতে এই তিন জিনিসই মানুষকে উন্নত ও মহান করে তোলে

chanakya niti : ভারতের মাটিতে যে সব মহান ব্যক্তি জন্ম নিয়েছেন তাদের মধ্যে চন্দ্রগুপ্ত বিক্রমাদিত্যের প্রধানমন্ত্রী চাণক্য (chanakya) প্রাতঃস্মরণীয়। এখনো পর্যন্ত তার মত একাধারে রাজনীতি, কূটনীতি, যুদ্ধ বিশারদ ও অর্থনীতিবিদ মানুষ ভারতের মাটিতে জন্ম নেয় নি। চন্দ্রগুপ্তের মহামন্ত্রী হলেও তিনিই ছিলেন সাম্রাজ্যের আসল চালিকাশক্তি। চন্দ্রগুপ্তের সিংহাসন আরোহন থেকে শুরু করে নির্বিঘ্নে রাজ্য শাসন সমস্তই তারই উর্বর মস্তিষ্কের ফসল।

ভারতীয় সাহিত্য ও লোকগাঁথায় চাণক্য এক কিংবদন্তি স্বরূপ। তিনি তার বিশাল জ্ঞান লিপিবদ্ধ করেছিলেন অর্থশাস্ত্র ও চাণক্য নীতি নামের দুটি গ্রন্থে। বস্তুত এই দুই গ্রন্থে চাণক্যের দেওয়া উপদেশাবলি যদি কেউ অক্ষরে অক্ষরে মেনে চলতে পারে তবে নাম, যশ, খ্যাতি ও সম্পদের চূড়ায় ওঠা সম্ভব। চাণক্যের মতে এই তিন জিনিস মানুষকে মহান ও উন্নত করে তোলে

শৃঙ্খলা:
জীবনে শৃঙ্খলা না থাকলে সাফল্য আসে না, এমনটাই মনে করতেন আচার্য চাণক্য। যে ব্যক্তির জীবন শৃঙ্খলাবদ্ধ নয় সে কখনই সফল হতে পারে না। চাণক্যের মতে, যে ব্যক্তি আজকের কাজ আগামীর জন্য ফেলে রাখে সে সফল হতে পারে না। সাফল্য, শ্রেষ্ঠত্ব এবং মহানুভবতা এমন ব্যক্তির থেকে অনেক দূরে।

স্বার্থহীনতা:
জীবনে স্বার্থপর হতে বারন করেছেন আচার্য চাণক্য। স্বার্থপর মানুষেরা কখনই শ্রেষ্ঠ ও মহান হতে পারে না। শ্রেষ্ঠ ও মহান হওয়ার প্রথম শর্ত হ’ল ত্যাগ। যে ব্যক্তি সকল ধরণের সুখ ত্যাগ করার ক্ষমতা রাখে সেই জীবনে মহান হতে পারে।

ত্যাগ:
চাণক্য মনে করতেন লোভ ব্যক্তিকে স্বার্থপর করে তোলে। লোভী মানুষ ভাল এবং খারাপের মধ্যে পার্থক্য বুঝতে পারে না। চাণক্যের মতে, লোভী এই বিভ্রান্তি যখন ভেঙে যায়, তখন এ জাতীয় লোকেরা একাকী ও অসহায় বোধ করে। অতএব, লোভ ত্যাগ করুন।

 

 

Back to top button