টাইমলাইনলাইফস্টাইল

চাণক্য নীতি: জীবন সঙ্গিনী নির্বাচন করার আগে দেখে নিন এইসব গুণ

বাংলাহান্ট ডেস্ক: ভারতের ইতিহাসে চাণক্য একজন মহান তথা বিচক্ষণ পুরুষ। একাধারে তিনি ছিলেন রাজপরামর্শদাতা, শিক্ষক, দার্শনিক ও অর্থনীতিবিদ। তাঁর সময়কাল থেকে এখনও পর্যন্ত তাঁর পরামর্শ ও নীতি মানুষের দৈনন্দিন জীবনে প্রচুর সাহায্য করেছে। চাণক্যের লেখা ‘চাণক্য নীতি’ ও  ‘অর্থশাস্ত্র’ বইদুটি সমকালীন সমাজ ও অর্থনীতিতেও একই রকম তাৎপর্যপূর্ণ।

চাণক্য তাঁর চাণক্য নীতিতে বেশ কয়েকটি উপদেশ লিখে গিয়েছেন। চাণক্যের মতে, কোনও কিছুই কালের জন্য ছেড়ে রাখা উচিত নয়। এর জন্য পরে সমস্যার সম্মুখীন হতে হবে। চাণক্য নীতিতে মানুষকে অলসতা ত্যাগ করার পরামর্শ দিয়েছেন তিনি। এই কারণেই এখনও পর্যন্ত চাণক্যকে সবাই মেনে চলেন।

চাণক্য মানতেন প্রেম, সম্পর্ক ও বিবাহের মধ্যে মেলবন্ধন থাকলেই সুখী জীবন উপভোগ করা সম্ভব। চাণক্য নীতিতে তিনি নারী পুরুষের প্রেম ও বিবাহ নিয়ে বেশ কিছু উপদেশ দিয়ে গিয়েছেন। এগুলি মেনে চললেই জীবনে সুখ পাওয়া সম্ভব বলে মনে করতেন চাণক্য। তাঁর মতে, প্রেম ও বিবাহে অতিরিক্ত আবেগ এড়িয়ে চলাই শ্রেয়। জীবন সঙ্গী নির্বাচন করার সময় বাহ্যিক রূপের থেকে গুনের দিকে বেশি নজর দেওয়া উচিত। কারন রূপ এক সময় না এক সময় হারিয়ে যাবে কিন্তু গুন থেকে যাবে।

উপরন্তু বিয়ের আগে স্ত্রীয়ের ধর্ম জানাও খুব জরুরি বলে মনে করতেন চাণক্য। স্ত্রীয়ের ধৈর্য্য পরীক্ষা করাও খুব দরকার। যেসব মেয়েদের রাগ বেশি তাদের থেকে দূরে থাকারই পরামর্শ দিয়েছেন চাণক্য। কারন মেয়েদের রাগ একটা সংসারকে তছনছ করে দিতে পারে।

Back to top button